বর্ষার মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দূর হবে লিভার সংক্রান্ত যাবতীয় সমস্যা



 ODD বাংলা ডেস্ক: বর্ষার মরশুম মানে হাজারটা শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি, জ্বর থেকে শুরু করে হজম সংক্রান্ত সমস্যায় ভোগের অনেকে। আবার অনেকে আক্রান্ত হন ক্যালেরিয়া ও ডেঙ্গুর মতো রোগে। তবে, বর্ষার মরশুমে সব থেকে সাধারণ সমস্যা হল লিভারের সমস্যা। এই সময় সহজে খাবার হজম হয় না। তেমনই শরীর থাকবে সুস্থ। জেনে নিন কোন কোন খাবার খেলে মিলবে উপকার।


বীট – নিয়ম করে বীট খান। এতে আছে ভিটামিন, খনিজ, অ্যান্টি অক্সিডেন্ট, ফাইবার। আছে নাইট্রেট। নিয়ম করে বীটের শরবত খেলে লিভার ভালো হবে। তেমনই বীট খেলে শরীরে পুষ্টির জোগান ঘটবে।


ব্রকলি- খেতে পারেন ব্রকলি। এতে আছে সালফার। এটি লিভার থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। স্বাস্থ্য ভালো হবে ব্রকলি। শরীর সুস্থ রাখতে খেতে পারেন ব্রকলি।


ফুলকপি- নিয়ম করে ফুলকপি খেলেও মিলবে উপকার। এতে আছে, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, ভিটামিন বি৬, ভিটামিন বি ৫, ওমেগা ৩ ফ্যাটি অ্যসিজ, ফাইবার, আয়রন ও ক্যালসিয়াম।


বাঁধাকপি- ভিটামিন এ, ভিটামিন বি২, ভিটামিন সি, মিনারেল, অ্যান্টি অক্সিডেন্ট আছে বাঁধাকপিতে। আছে পটাসিয়াস, সোডিয়াম, সালফার। নিয়ম করে বাঁধাকপি খেলে শরীর থাকবে সুস্থ। লিভারের যাবতীয় সমস্যা দূর হবে।


তেমনই লিভার ভালো রাখতে চাইলে বন্ধ করতে হবে মদ্যপান। মদ্যপানের কারণে লিভারে খারাপ প্রভাব পড়ে। এর কারণে বাড়ে জটিলতা। তেমনই, লিভার ভালো রাখতে নিয়ম করে এক্সারসাইজ করুন। লিভারের ভালো রাখার বিশেষ এক্সারাইজ আছে। নিয়ম করে সেই সকল এক্সাসাইজ করুন। সঙ্গে সঠিক সময় খাবার খান। এতে মিলবে উপকার।


এরই সঙ্গে ডাক্তারি পরামর্শ মেনে চলুন। কোনও রকম শারীরিক জটিলতা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। সেই পরামর্শ অনুসারে বদল আনুন জীবনযাত্রায়। তবেই মিলবে উপকার।


অল্প বয়সে ডায়াবেটিস থেকে থাইরয়েড, কিডনির সমস্যা থেকে লিভারের সমস্যার মতো নানান জটিলতা দেখা যাচ্ছে। এই সকল রোগের আরও এক অন্যতম কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাত্রা। তাই বর্ষার সময় লিভারে ভালো রাখতে চাইলে যেমন পুষ্টিকর খাবার খাবেন তেমনই অধিক ভাজা খাবার ও দোকানের খাবার এড়িয়ে চলাই ভালো। এতে আপনিই থাকবেন সুস্থ। তাই মেনে চলুন এই সকল বিশেষ টিপস।  এতে একদিকে যেমন লিভার ভালো থাকবে তেমনই যে কোনও জটিলতা থেকে মিলবে মুক্তি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.