বর্ষায় অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, মিলবে উপকার

 


ODD বাংলা ডেস্ক: মরশুমি ফল- বর্ষার সময় খাদ্যতালিকায় যোগ করুন আপেল, জামুন, লিচু, চেরি, পীচ, পেঁপে ও নাশপাতির মতো ফল। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। তেমনই তরমুজ ও ডুমুর এড়িয়ে চলুন। এই ফল থেকে সমস্যা তৈরি হতে পারে।


চা - এই সময় গ্রিন টি বা মশলা চা খেতে পারেন। এটি স্বাস্থ্য উন্নতি ঘটাবে। এই দুই চা-এ আছে নানান উপকারী উপাদান। যা শরীর সুস্থ রাখে। মেনে চলুন এই বিশেষ টিপস।


স্যুপ- বর্ষার মরশুমে নিয়ম করে সবজি দিয়ে তৈরি স্যুপ পান করুন। এই সময় অনেকেই পেটের সমস্যায় ভোগেন। এই সময় উপকারী সবজি দিয়ে স্যুপ তৈরি করে খান। এর গুণে অ্যালার্জির সমস্যা থেকেও মিলবে মুক্তি। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।


বাটার মিক্স ও দই- বাটার মিক্স ও দই-তে প্রোবায়োটিক ব্যাকটেরিয়া থাকে। যা অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ায় জোগান ঘটায়। পেটে স্বাস্থ্য ভালো রাখতে চাইলে এই সময় বাটার মিক্স ও দই খেতে পারেন। এর গুণে অ্যালার্জির সমস্যা থেকেও মিলবে মুক্তি।


ফলের জুস- এই সময় আপেল ও কমলার মতো ফল দিয়ে জুস তৈরি করুন। এই সকল ফলে রয়েছে নানান উপকারী গুণ। রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ফলের গুণে যেকোনও অ্যালার্জি কিংবা ম্যালেরিয়া ও ডায়েরিয়ার মতো রোগ থেকে পেতে পারেন মুক্তি।


তেঁতো খাবার- বর্ষার সময় নিয়ম করে তেঁতো খান। নিম, উচ্চের মতো খাবার যোগ করুন তালিকাতে। এটি টক্সিন দূর করে তাকে। এমন খাবারে ক্যালসিয়াম ও আয়রন আছে। আছে ভিটামিন। যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।


আদা ও রসুন- আদা ও রসুনে আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য। নিয়ম করে আদা ও রসুন খেতে পারেন। রোজ রসুনের একটি করে কোয়া খান। কিংবা আদা দিয়ে চা তৈরি করে পান করুন। এতে যাবতীয় অ্যালার্জির সমস্যা দূর হবে।


ওমেগা ৩- ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে এমন খাবার খান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শরীর রাখে সুস্থ। মাছ ও চিংড়িতে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। বর্ষাকালে এমন খাবার শরীর রাখবে সুস্থ।


ডিটক্স ওয়াটার- দিন শুরু করতে পারেন লেবু ও মিন্টের ডিটক্স ওয়াটার দিয়ে। শরীর হাইড্রেট রাখতে এটি বেশ উপকারী। তাই নিয়ম করে পান করুন লেবু ও মিন্টের ডিটক্স ওয়াটার। এতে সারাদিন এনার্জি থাকবে। তেমনই রক্তে জমে থাকা দুষিত পদার্থ বের করে দেয় এমন ডিটক্স ওয়াটার। মিলবে উপকার।


জল- নিয়ম করে পর্যাপ্ত জল পান করুন। জলে পান শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দূর হবে। শরীরে জলের অভাব হলে নানান রোগ সহজে বাসা বাঁধে। তাই নিয়ম করে জল পান করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.