শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করতে এই কয়টি খাবার খান নিয়ম করে, দেখে নিন তালিকা

 


ODD বাংলা ডেস্ক: কোন খাবার শরীরের জন্য উপকারী আর কোনটা নয়, তা অনেকেই সঠিক ভাবে বুঝে উঠতে পারেন না। সে কারণে অজান্তেই অনেকের শরীরে দেখা দেয় পুষ্টির অপূর্ণতা। এর কারণে অল্পতেই অসুস্থ হয়ে পড়া থেকে শুরু করে দেখা দেয় নানান সমস্যা। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। রইল কয়টি খাবারের হদিশ। নিয়মিত খান এমন খাবার। এতে শরীরে পুষ্টির ঘাটতি পূরণ হবে। দেখে নিন কী কী।


ব্লুবেরি


খেতে পারেন ব্লু বেরি। ১ কাপ ব্লু বেরিতে ৫৭ ক্যালোরি, ০.৩ গ্রাম ফ্যাট, ১ মিলিগ্রাম সোডিয়াম. ১৪.৫ গ্রাম কার্বোহাইড্রেট, ০.৭ গ্রাম প্রোটিন আছে। এতে আছে অ্যান্থোসায়ানিন, পলিফেনল, অ্যান্টি অক্সিডেন্ট। যা স্থূলতা রোধ করে, ক্যান্সার প্রতিরোধ করে, ডায়াবেটিস দূর করে, দৃষ্টিশক্তি উন্নত করে।


আখরোট


নিয়ম করে আখরোট খান। প্রতি কাপ আখরোটে ১৮৩ ক্যালরি, ১৮.৩ গ্রাম ফ্যাট, ০.৬ মিলিগ্রাম সোডিয়াম, ২.৮ কার্বোহাইড্রেট, ৪.৩ গ্রাম প্রোটিন আছে। এটি মস্তিষ্কের উন্নতি করে। প্রদাহ বিরোধী প্রভাব ফেলে শরীরেষ


চিয়া বীজ


নিয়ম করে চিয়া বীজ খান। প্রতি আউন্স চিয়া বীজে ১৮৩ ক্যালোরি, ৮.৭ গ্রাম ফ্যাট, ৪.৫ মিলিগ্রাম সোডিয়াম, ১১.৯ গ্রাম কার্বোহাইড্রেট, ৪.৭ গ্রাম প্রোটিন আছে। এটি রক্তে শর্করাকে স্থিতিশীল করে। এতে থাকা ফাইবার শরীরের জন্য উপকারী। এটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। চিয়া ওটমিল স্মুদি, কিংবা চিয়া দিয়ে পুডিং বানিয়ে খান। এতে মিলবে উপকার।


পালং শাক


পালং শাক স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। প্রতি কাপ পালং শাকে ৪১.৪ ক্যালোরি, ০.৫ গ্রাম ফ্যাট, ৫৫১ মিলিগ্রাম সোডিয়াম, ৬.৮ গ্রাম কার্বোহাইড্রেট ও ৫.৬ গ্রাম প্রোটিন আছে। আছে ভিটামিন সি, ভিটামিন কে, ক্যালসিয়াম। এটি রক্তচাপ হ্রাস করে। শরীর রাখে সুস্থ।


রাম্পবেরি


নিয়ম করে রাম্পবেরি খান। এটি ব্লুবেরির মতোই ফল। প্রতি কাপ রাম্পবেরিতে ৬৪ ক্যালোরি, ০.৮ গ্রাম ফ্যাট, ১.২ মিলিগ্রাম সোডিয়াম, ১৪.৬ গ্রাম কার্বোহাইড্রেট ও ১.৫ গ্রাম প্রোটিন আছে। এতে থাকা ফাইবার শরীরের জন্য উপকারী। মেনে চলুন এই বিশেষ টিপস। সুস্থ থাকতে নিয়ম করে এমন খাবার খেতে পারেন।


এছাড়া আদা ও ব্রকোলি রাখুন খাদ্যাতালিকায়। এতে থাকা একাধিক উপকারী উপাদান শারীরিক জটিলতা দূর করবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে একাধিক স্বাস্থ্য জটিলতা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.