রোজ মদ খাচ্ছেন, অজান্তেই করছেন না তো শরীরের ক্ষতি

 


ODD বাংলা ডেস্ক: আমরা অনেকেই মানসিক চাপে পড়লে মদ পান করে থাকি, তবে এটি কিন্তু শরীরের জন্য একদমই ভালো নয়, তা আমরা সকলেই জানি, তবুও মাঝে মধ্যে মদ পান করি। শুধু যে মানসিক চাপে থাকলে মদ পান করি তা কিন্তু নয়। বড় কোনও পার্টিতে গেলে বা যেকোন অনুষ্ঠানেও আমরা মদ পান করে থাকি।


মদ খেলে আমাদের অনেক ক্ষতি হয়, আবার এমন অনেকেই রয়েছেন যারা নিত্যদিনই মদ খান। গবেষণায় দেখা গেছে যারা রোজ মদ খান তাদের কিন্তু ক্যানসারের ঝুঁকি সবথেকে বেশি বাড়ে। সেই সঙ্গে লিভার বা লিভার সিরোসিস বা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি বাড়ে। তাছাড়াও আপনার মদ খেলে কী কী অসুবিধার সম্মুখীন আপনাকে হতে হতে পারে, দেখুন।


ঘুমের সমস্যা


চিকিৎসকরা বলছেন, যদি আপনি রোজ মদ খান তাহলে আপনার ঘুম রাতে কখনোই ভালো হবে না। ঘুম হলেও তা খুব কম হবে। রোজ মদ খেলে যখন আপনি ঘুমোবেন তখন প্রচুর পরিমাণে নাক ডাকবেন, কারণ, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হওয়ার সম্ভাবনা থাকবে।


মস্তিষ্কের ক্ষমতা হ্রাস পাবে


যদি আপনি রোজ মদ খান তাহলে আপনার ব্রেন অর্থাৎ মস্তিষ্ক সঠিকভাবে কাজ করবে না। গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কের ক্ষমতা ক্রমশ হ্রাস পেতে থাকবে। আপনি বেশি কিছু মনে রাখতে পারবেন না এবং মাঝেমধ্যেই আপনার মাথা যন্ত্রণা হওয়ার সম্ভাবনা থাকবে।


খিটখিটে মেজাজ


যে সকল ব্যক্তি রোজ মদ খান, তাদের মেজাজ সবসময় খিটখিটে থাকে। তারা কখনোই আত্মবিশ্বাসী হতে পারেন না। সেই সঙ্গে শরীর সবসময় ঝিমঝিম করে ।শুধু তাই নয়, এদের বিরক্তি সর্বদাই লেগে থাকে। এরা কোনও কাজে সেভাবে মন দিতে পারেন না।


রোগ প্রতিরোধের ক্ষমতা কমবে


চিকিৎসকেরা বলছেন, যদি আপনি রোজ মদ খান তাহলে কিন্তু আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা ক্রমশ কমতে থাকবে। সেই সঙ্গে আপনার লিভারের ক্ষতি হবে। ইমিউনিটি সিস্টেম ক্রমশ কমতে থাকবে। আপনি কোনও কাজের জন্য জোর পাবেন না। কাজ করতে বসলে শরীর ক্লান্ত হয়ে যাবে। বারবার ঘুম পাবে, তবে ঠিকঠাক ঘুম কিন্তু হবে না।


ওজন বাড়বে


যে সকল ব্যক্তি রোজ মদ খান তাদের ওজন ক্রমশ বাড়তে থাকে। মদে প্রচুর পরিমাণ ক্যালোরি থাকে, তাই যদি আপনি রোজ মদ খেতে থাকেন, তাহলে দ্রুত আপনার ওজন বাড়বে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.