আপনি কি প্রেমে পড়ার ভয় পান, আপনি কি ফিলোফোবিয়ার শিকার জেনে নিন সহজেই

 


ODD বাংলা ডেস্ক: পৃথিবীর প্রতিটি মানুষই কিছু না কিছু বিষয়ে ভয় পায়। কেউ উচ্চতাকে ভয় পায়, কেউ জলে ভয় পায়, এমনকি কেউ কেউ আরশোলাকেও ভয় পায়। কিন্তু আপনি কি জানেন যে কিছু মানুষ প্রেমে পড়তে ভয় পায়? হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। এটা এক ধরনের মানসিক রোগ। চিকিৎসার ভাষায় একে বলা হয় ফিলোফোবিয়া। এটি আপনাকে ভালোবাসার অভিজ্ঞতা থেকে বিরত রাখতে পারে। আসুন জেনে নেই কেন এমন হয়। কার সঙ্গে এটি হয়?


ফিলোফোবিয়া কি?


ফিলোফোবিয়া গ্রীক শব্দ ফিলো থেকে উদ্ভূত যার অর্থ ভালবাসা এবং আপনি সকলেই ফোবিয়ার অর্থ জানেন। এটি এমন একটি সমস্যা যেখানে প্রেমের ভয় এবং মানসিক সংযুক্তি রয়েছে। সাধারণ মানুষের জন্য, ভালবাসা পৃথিবীর সবচেয়ে সুন্দর অনুভূতি। কিন্তু এই সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা প্রেমকে ভয়ানক বলে মনে করেন। এমন লোকেদের ক্ষেত্রেও ঘটতে পারে যাদের আগের সম্পর্কের ক্ষেত্রে খারাপ অভিজ্ঞতা হয়েছে। অথবা বাড়ির কোনও সদস্যের প্রেমে ভুল পরিণতি হয়েছে, তা দেখে ভয়। পরিত্যক্ত হওয়ার ভয়ও একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে।


প্রেমে পড়ার ভয়, ফিলোফোবিয়ার উপসর্গ ব্যক্তিভেদে পরিবর্তিত হতে পারে। যখন এই ভয় মৃদু হয়, তখন উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যখন উদ্বেগের ভয় অত্যধিক, ব্যাপক হয়ে ওঠে এবং একজন ব্যক্তির দৈনন্দিন কাজকর্ম বা গুণমানের সঙ্গে হস্তক্ষেপ করে জীবন, এটি পেশাদার সাহায্য চাইতে উপকারী হতে পারে।


ফিলোফোবিয়ার লক্ষণ?


ভালবাসা সম্পর্কিত অভ্যন্তরীণ অনুভূতি প্রকাশ না করে


বিবাহ অনুষ্ঠানে যোগ দেওয়া থেকে বিরত থাকে


প্রেম এবং রোমান্স সম্পর্কিত স্থানগুলি এড়িয়ে চলে


প্রেমে পড়া সম্পর্কে উদ্বেগ এবং স্নায়বিকতা


প্রেমের কথা চিন্তা করে ঘাম ঝড়ে


নার্ভাসনেস এবং বমি বমি ভাব


দ্রুত শ্বাস প্রশ্বাস


পেট খারাপ


ফিলোফোবিয়ার-এর চিকিৎসা কি


সাইকোথেরাপিস্ট এবং ওষুধগুলি ফিলোফোবিয়ার চিকিৎসায় সহায়ক৷ ফোবিয়ার তীব্রতার উপর নির্ভর করে চিকিত্সা পরিবর্তিত হতে পারে৷ এই চিকিত্সাগুলির মধ্যে থেরাপি, ওষুধ, জীবনযাত্রার পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে৷ ফিলোফোবিয়ার চিকিত্সার ক্ষেত্রে CBT সবচেয়ে কার্যকর৷ এছাড়া আরও অন্যান্য চিকিত্সা রয়েছে৷

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.