বাড়িতে কেক বানাতে এড়াবেন যে ৫ ভুল

 


ODD বাংলা ডেস্ক: জন্মদিন, বিবাহবার্ষিকীর মতো বিশেষ দিনে আজকাল অনেকেই বাড়িতে কেক বানিয়ে নেন। অনেকে আবার এমনিতেই বাড়িতে কেক বানান। কেক বানানো খুব যে কঠিন তাও নয়। তবে বানানোর সময় কয়েকটি বিষয় খেয়াল করা জরুরি। তা না হলে বদলে যেতে পারে কেকের স্বাদ।


কেক বানাতে যা খেয়াল রাখবেন


১. চকোলেট হোক কিংবা ভ্যানিলা, যে কেকই বানান, উপকরণে যেন একটা সমতা বজায় থাকে তা কেয়াল রাখবেন। খেতে ভাল লাগবে ভেবে অতিরিক্ত উপকরণ দেওয়ার কোনও প্রয়োজন নেই। আর কেকের মিশ্রণটি বানানোর সময় বেশি ঘাঁটবেন না। মিশ্রণ যেন বেশি পাতলা না হয়, সে দিকেও খেয়াল রাখুন।


২. কোন তাপমাত্রায় কেক বেক করবেন, সেটা খুবই গুরুত্বপূর্ণ। কত ক্ষণ বেক করছেন, তার উপর নির্ভর করছে কেকের স্বাদ। বেশি ক্ষণ বেক করলে কেক শক্ত হয়ে যেতে পারে। আবার প্রয়োজনের কম সময়ে বেক করলেও কেক ভালো হয় না।


৩. কেক বানাতে যে উপকরণগুলি প্রয়োজন হয়, সেগুলি যেন ভালো হয় সেদিকে খেয়াল রাখুন। মেয়াদ পেরিয়ে যাওয়া বেকিং সোডা ব্যবহার করলে কেকের স্বাদ ভালো হবে না। আবার যে ময়দা ব্যবহার করছেন, সেটাও ভালো হওয়া চাই।


৪. বিভিন্ন ধরনের কেকে ডিমের ব্যবহার বিভিন্ন ভাবে হয়। বেশি ডিম দিলেই কেক ভালো ফুলবে, বিষয়টা কিন্তু এমনটা নয়। আর ফ্রিজ থেকে বের করার সাথে সাথে কেকে ডিম ব্যবহার করবেন না। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে তবেই ব্যবহার করুন।


৫.বেকিংয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল অভেন ‘প্রি হিট’করা। অনেকেই প্রেশার কুকারে কেক তৈরি করেন। সে ক্ষেত্রেও কুকারটি গরম করে নেওয়াটা জরুরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.