বর্ষাকালে শাক-সবজি কেনার সময়ে সাবধান হোন, না হলে এর ফল হতে পারে মারাত্মক

 


ODD বাংলা ডেস্ক: বাংলায় শুরু হয়েছে বর্ষা। বিশেষ করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এই মরশুমে তাঁদের অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এই পরিবর্তনশীল ঋতুতে আমাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া দরকার, তা না হলে অনেক রোগ ও সংক্রমণের আশঙ্কা দেখা দেয়। তাই এই মরসুমে সঠিক খাদ্য বেছে নেওয়া সবার আগে প্রয়োজন। জেনে নেওয়া যাক বর্ষার সময় কোন সবজি কেনার সময় থাকতে হবে সচেতন


বর্ষায় সবুজ শাক খাওয়ার সময় সতর্ক থাকুন-


প্রতি ঋতুর মতো বর্ষায়ও সবুজ শাক-সবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয় কারণ এটি স্বাস্থ্যের জন্য সর্বোত্তম বলে মনে হলেও রান্নায় সময় বিশেষ যত্ন না নিলে উপকারের পরিবর্তে ক্ষতিই নিশ্চিত।


পাতায় জীবাণু থাকতে পারে-


গ্রীষ্মকালে, কড়া সূর্যালোকের কারণে অনেক আণুবীক্ষণিক পোকা মারা যায় বা নিষ্ক্রিয় হয়ে যায়, কিন্তু বর্ষাকালে এর বিপরীত হয়, জীবাণুর বংশবৃদ্ধির জন্য এটি সেরা ঋতু। বর্ষা মৌসুমে বায়ুমণ্ডলে আর্দ্রতা স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, তাই তারা জীবাণু বৃদ্ধিতে সাহায্য করে। তাই সবজি রান্না করার আগে ভালো করে ধুয়ে নেওয়া জরুরি।


পাতা দূষিত হতে পারে-


আপনি যদি কিছু সবুজ শাক-সবজির দিকে তাকান, আপনি দেখতে পাবেন যে কিছু পাতায় নোংরা বা ফুটো ফুটো দেখা যাচ্ছে, কারণ পোকামাকড় সেগুলি খেতে শুরু করেছিল। অতএব, শাকসবজি থেকে পোকামাকড় এবং জীবানু অপসারণের পাশাপাশি, আপনাকে অবশ্যই দূষিত পাতাগুলি বেছে নিতে হবে।


বর্ষায় সাবধানে শাক-সবজি খান


প্রচণ্ড রোদ ও প্রচণ্ড তাপে বৃষ্টির ফোঁটা মাটিতে পড়লে সবাই স্বস্তির নিঃশ্বাস ফেলে। তবে এই শিথিলতার পাশাপাশি কিছু সতর্কতাও প্রয়োজন, বিশেষ করে বর্ষাকালে আপনি কী খাচ্ছেন তা খুবই গুরুত্বপূর্ণ।


রান্নার সময় সতর্ক থাকুন


শাকসবজি তৈরি করার সময় খেয়াল রাখুন যেন ভালো করে রান্না করতে হয়, যাতে জীবাণু সম্পূর্ণরূপে নির্মূল হয়। এই মৌসুমে শাক-সবজির সালাদ তৈরি করা থেকে বিরত থাকুন, পাশাপাশি বাজারে পাওয়া সবজির জুস পান করবেন না, কারণ সেদিকে খেয়াল নাও থাকতে পারে। এভাবে প্রতিটি ঋতুতে পরিষ্কার সবজি ধুয়ে রান্না করা উচিত, তবে বর্ষায় আপনি হালকা গরম জলের ব্যবহার করতে পারেন। এছাড়া জলে লবণ দিয়ে সবজিগুলো কিছুক্ষণ ভিজিয়ে রেখে দিন। অথবা জলে সাদা ভিনেগার মিশিয়েও পরিষ্কার করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.