সঙ্গী মানসিক কষ্টে থাকলে কীভাবে সাহায্য করবেন

 


ODD বাংলা ডেস্ক: মানসিক কষ্ট এমন এক অনুভূতি যা থেকে ভয়, দুঃখ এবং উদ্বেগের সৃষ্টি হয়। এই সময় মানুষ অসহায় হয়ে পড়ে। তখন তার পাশে কেউ থাকলে নিরাপদ বোধ করে। সম্পর্ক বিশেষজ্ঞ জুলি মেনান্নোর মতে, যেসব সঙ্গী নিজেদের সম্পর্কের বাইরের কোনো ঘটনায় সঙ্গীর কষ্টে পাশে থাকে তাদের সম্পর্ক আরো মজবুত হয়। কান্নার জন্য একটি সান্ত্বনাদায়ক কাঁধ সম্পর্ককে আরও উন্নত করে।


সঙ্গী কষ্টে থাকলে তাকে আরও যেভাবে সাহায্য করতে পারেন তা উল্রেখ করেছেন জুলি। যেমন-


নিজেকে নিয়ন্ত্রণ: সঙ্গীকে শান্ত করার আগে যা করতে হবে তা হলো নিজেদের আবেগ নিয়ন্ত্রণ করা। তাহলে সঙ্গীকেও শান্ত করতে পারবেন। তার মধ্যে কষ্টের নেতিবাচক প্রভাবও কমে আসবে।


স্পর্শ: যে কষ্টে আছেন তার জন্য শারীরিক স্পর্শ গুরুত্বপূর্ণ। কখনও কখনও একটি স্পর্শ তাকে মনে করাতে পারে যে সে নিরাপদ। তাহলে সে স্বাচ্ছন্দ্যবোধ করবে। প্রিয়জনের স্পর্শ এমন এক অুভূতি যার মাধ্যমে ইতিবাচক শক্তি স্থানান্তর হয়।


একা থাকার সুযোগ করে দেওয়া : কখনও কখনও কষ্টে থাকলে মানুষ একা থাকতে, নিজের সঙ্গে কিছুটা সময় কাটাতে চায়। সঙ্গীকে এ সুযোগটা করে দেওয়া উচিত।


যাচাই করুন: সঙ্গী কিসে কষ্ট পাচ্ছে তা ভালো করে যাচাই করুন। তার কথা মনোযোগ দিয়ে শুনুন। এতে সঙ্গীর কষ্ট আরও ভালভাবে বুঝতে পারবেন এবং তার মনও শান্ত হতে সহায়তা করবে।


জিজ্ঞাসা করুন: মানসিক কষ্টে থাকলে কীভাবে সঙ্গীকে সাহায্য করা উচিত তা নিয়ে বিভ্রান্ত বোধ করি। কিন্তু এ ব্যাপারে জিজ্ঞাসা করতে দ্বিধা করা উচিত নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.