বর্ষাকালে প্রায়ই মন খারাপ লাগে? ভালো করতে কী করবেন

 


ODD বাংলা ডেস্ক: বর্ষা নিয়ে যতই রোমান্টিকতা থাকুক না কেন, সূর্যালোকের অভাবে অনেকেরই মনমরা লাগে। এক টানা বৃষ্টি বা এই ঋতু ভালো লাগে না কোনওটাই। শীতকালেও তাদের গ্রাস করে এই ধরনের বিষণ্ণতা।


আমেরিকান সাইকিয়াট্রিক সোসাইটি এ ধরনের সমস্যাকে সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডার বা ঋতুগত বিষন্নতা বলে দাবি করেছেন। প্রাথমিকভাবে এই ডিসঅর্ডার শীতকালে ঘটে যখন সূর্যের আলো খুব কম থাকে। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা মেজাজের পরিবর্তন এবং হতাশার মতো লক্ষণগুলি অনুভব করেন।


সিজনাল অ্যাফেক্টিভ যারা ভোগেন এই সময় তাদের ক্লান্তি বেড়ে যায়। কাজকর্মে আগ্রহ হারিয়ে ফেলেন। ক্ষুধা লাগার ক্ষেত্রেও পরিবর্তন ঘটে, যার ফলে ওজন বৃদ্ধি পায়। তাদের ঘুমের ধরণেও আসে পরিবর্তন। তাদের কোনো কাজে মনোযোগ দিতে বা সিদ্ধান্ত নিতেও অসুবিধা হয়।


বৃষ্টিদিনে মন খারাপ লাগলে যা করতে পারেন-


বর্ষাকালের মনখারাপ এড়াতে প্রাকৃতিক আলোর কাছাকাছি থাকতে হবে। পর্দা বা জানালার কাছে বসতে পারেন। এতে পরিবেশ উজ্জ্বল মনে হবে। মনও ভালো হবে।


নিয়মিত শারীরিক কার্যকলাপ স্বাস্থ্য উন্নত করে। ব্যায়াম আপনাকে ফিট এবং উজ্জীবিত থাকতেও সাহায্য করতে পারে। যদি মন খারাপ হয়, তাহলে কিছু ব্যায়াম মেজাজকে ভালো করতে সাহায্য করতে পারে।


শরীর ও মন কার্যকরভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় সব পুষ্টি দরকার। তাই বর্ষাকালে স্বাস্থ্যকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। নিজেকে উজ্জীবিত এবং হাইড্রেটেড রাখতে সারা দিন প্রচুর পরিমাণে জল পান করতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.