রোজ সকালে করুন সূর্য নমস্কার, ওজন কমবে! চেহারায় পড়বে না বয়সের ছাপ



 ODD বাংলা ডেস্ক: সূর্য নমস্কার হল একটি সম্পূর্ণ আসন। স্বাস্থ্যের উপর যেমন এর অত্যন্ত উপকারী প্রভাব রয়েছে, তেমনই ধর্মীয় দিক থেকেও সূর্য নমস্কার বেশ মাহাত্ম্যপূর্ণ। ১২টি যোগাসন একত্রিত ভাবে সূর্য নমস্কার নামে পরিচিত। এই আসনগুলি হল - প্রণাম আসন, হস্ত উত্তনাসন, চরণ হস্ত পদ্মাসন, অশ্বাসন, চতুরঙ্গদাসন, অষ্টাঙ্গ নমস্কার, ভূজঙ্গাসন, পর্বতাসন, অশ্বাসন, চরণ হস্ত পদ্মাসন এবং তড়াসন। প্রতিটি আসনের আলাদা আলাদা মন্ত্র রয়েছে।


সূর্য নমস্কারের প্রচুর উপকারিতা রয়েছে। এর মধ্যে কয়েকটি নিয়ে এখানে আলোচনা করা হল।


সূর্য নমস্কার আসনের উপকারিতা


হজম ক্ষমতা বাড়ায়


এই আসন অভ্যাস করলে পেটের বিভিন্ন অঙ্গ প্রসারিত হয়। এর ফলে আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি পায়। প্রতিদিন সকালে খালি পেটে সূর্য নমস্করা করে কোষ্ঠকাঠিন্য, বদহজম থেকে মুক্তি পাওয়া যায়।


বার্ধক্যের ছাপ পড়ে না


নিয়মিত সূর্য নমস্কার করলে শরীরের রক্ত সঞ্চালন ভালো হয়। এর ফলে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকে এবং সহজে চেহারায় বয়সের ছাপ পড়ে না।


শরীর নমনীয় হয়


সূর্য নমস্কার আমাদের সারা শরীরের ব্যায়াম। তাই এই আসন করলে আমাদের শরীরে নমনীয়তা আসে। বেশি বয়স পর্যন্ত শরীরের ফিটনেস ধরে রাখা যায়।


ওজন কমায়


সূর্য নমস্কার সঠিক পদ্ধতিতে করতে পারলে তা সেরা কার্ডিওভাসকুলার ওয়ার্কআউট হতে পারে। সেই কারণে নিয়মিত এই আসন করলে দ্রুত অতিরিক্ত ওজন ঝরে যায়। এছাড়া সূর্য নমস্কার আমাদের পেটের পেশীকে শক্তিশালী করে এবং এর ফলে এটি ভুঁড়ি কমাতে সাহায্য করে।


মন ভালো রাখে


নিয়মিত সূর্য নমস্কার করলে আমাদের স্মৃতিশক্তি মজবুত হয়। এই ব্যায়াম মনের দুশ্চিন্তা কমায়, মন ভালো রাখে। সূর্য নমস্কার থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা স্বাভাবিক করতে সাহায্য করে।


ভেতর থেকে ডিটক্সিফাই করে


সূর্য নমস্কার আমাদের শরীরের ডিটক্সিফিকেশনে সাহায্য করে। এই আসনের সময় আমরা গভীর ভাবে শ্বাস নিই এবং শ্বাস ছাড়ি। এর ফলে ফুসফুসে অতিরিক্ত বাতাস পৌঁছয় এবং রক্তে অক্সিজেন পৌঁছয়। এই আসন করলে আমাদেক শরীর থেকে কার্বন ডাই অক্সাইড-সহ অন্য বিষাক্ত গ্যাস বের হয়ে যায়।


পিরিয়ডের সমস্যা দূর করে


মহিলাদের অনিয়মিত পিরিয়ডের সমস্যা দূর করে সূর্য নমস্কার আসন। এই আসন করলে পিরিয়ড স্বাভাবিক হয় এবং প্রসবকালীন যন্ত্রণা অনেকটাই হ্রাস পায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.