ব্ল্যাক কফি কখন খাবেন, কখন খাবেন না

 


ODD বাংলা ডেস্ক: সকালে ঘুম থেকে উঠেই বা খালি পেটে ব্ল্যাক কফি পান করতে অনেকেই পছন্দ করেন। ব্ল্যাক কফি বা কফি, চা খালি পেটে পান করা উচিত নয়। আপনার এই ছোট্ট ভুলটি আপনার অনেক শারীরিক সমস্যার কারণ হতে পারে।

কফি শরীরের জন্য ভালো কিন্তু খালি পেটে পান করাও সমান ক্ষতিকর। এ কারণে আপনার অ্যাসিডিটি, গ্যাসের সমস্যা হতে পারে। কয়েকমাস ধরে খালি পেটে ব্ল্যাক কফি পান করলে ভিটামিন বি১২ এর অভাব দেখা দিতে পারে। শুধু তাই নয়, ক্যালসিয়ামের ঘাটতিও হতে পারে।


স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ডায়েটিশিয়ানদের মতে, খালি পেটে ব্ল্যাক কফি পান করলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। এই কারণে, আপনার কোষ্ঠকাঠিন্য এবং ভিটামিন বি ১২ এর অভাব দেখা দিতে পারে। কফি যেমন খালি পেটে পান করা উচিত নয়, তেমনি বেশি কফি পান করা উচিত নয়। আপনি দিনে ২-৩ কাপ কফি পান করতে পারেন, যদি এর বেশি পান করেন তবে এটি ভবিষ্যতে আপনার শরীরে বিভিন্ন সমস্যা তৈরি করতে পারে।


ব্ল্যাক কফি পান করার সঠিক সময় হল সকালের খাবার বা রাতের খাবারের ৩০ মিনিট বা ১ ঘণ্টা পর। কফি শরীরে মেটাবলিজম বাড়ায়, যার ফলে হজম প্রক্রিয়াও ভালো থাকে। তাই খালি পেটে কফি পান করা থেকে বিরত থাকুন। ব্ল্যাক কফি পান করার সঠিক সময় খাবার খাওয়ার ৩০ মিনিট পর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.