বিশ্বরেকর্ড গড়তে গিয়ে টানা ৭ দিন কেঁদে দৃষ্টিহীন যুবক

 


ODD বাংলা ডেস্ক: বিশ্বরেকর্ড গড়ার জন্য কত অবাক কাণ্ড ঘটান কত মানুষ! কারণ অসংখ্য বিশ্বরেকর্ড গড়তে মানুষ নানা ধরনের অদ্ভুত কাজ করেছেন। তেমনই এক অদ্ভুত কাজ করতে গিয়ে চোখের দৃষ্টি শক্তি হারিয়েছেন নাইজেরিয়ান এক যুবক।

নাইজেরিয়ান ওই ব্যক্তি কেঁদে বিশ্বরেকর্ড গড়তে চেয়েছিলেন। এজন্য তিনি টানা সাতদিন কেঁদে দৃষ্টিহীন হয়ে পড়েন। বিবিসির প্রতিবেদনে  এ তথ্য জানানো হয়েছে। 


নাইজেরিয়ান যুবক টেম্বু ইবিরি স্থায়ীভাবে অন্ধ হয়ে যায়নি। টানা সাতদিন কাঁদার ফলে তিনি ৪৫ মিনিট ধরে অন্ধ ছিলেন। দৃষ্টিহীন হওয়ার আগে তার মাথা ব্যথা ছিল। টেম্বু বলেন, কেঁদে বিশ্ব রেকর্ড গড়তে আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে আবেদন করিনি। এ জন্য আমার কর্মকাণ্ড গণনা হবে না। 


শুধু টেম্বু নন। তার মতো অনেক নাইজেরিয়ান বিশ্ব রেকর্ড গড়ে চান। গত মে মাসে ২৬ বছর বয়সী রাঁধুনি হিলদা বেচি টানা ৯৩ ঘণ্টা ১১ মিনিট রান্নার জন্য একটি রেস্টুরেন্টের সঙ্গে চুক্তিবদ্ধ হন।  হিলদা বেচির এমন রেকর্ড প্রায় ২০ কোটি মানুষকে উৎফুল্ল করে। দেশটির একজন স্কুল শিক্ষক জন ওবট বিবিসিকে বলেন, গত বছরের সেপ্টেম্বরে তিনি বিশ্ব রেকর্ড গড়তে টানা ১৪০ ঘণ্টা সাহিত্য পাঠ করেন। 


অন্যকে দেখে উৎসাহিত হওয়ার প্রবণতা নাইজেরিয়ান লোকদের মাঝে একটি সাধারণ ঘটনা। এর আগে স্কুল শিক্ষক ওবট বিশ্ব রেকর্ড গড়ার জন্য দাঁত দিয়ে নারিকেল ছুলে ফেলার চ্যালেঞ্জ নিয়ে ছিল। 


এদিকে নাইজেরিয়ানদের এমন কর্মকাণ্ডে সতর্কতা জারি করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বোর্ড। প্রতিষ্ঠানটি এক নির্দেশনা জানায়, এ ধরনের কাজ করার আগে অবশ্যই রেজিস্ট্রেশন করে নিতে হবে। অন্যথায় এমন কাজ করার দরকার নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.