বর্ষায় বাড়তে পারে মাইগ্রেনের সমস্যা, জেনে নিন এর সহজ আয়ুর্বেদের প্রতিকার

 


ODD বাংলা ডেস্ক: মাইগ্রেনের অনেক কারণ থাকতে পারে। বর্ষায় মাইগ্রেন আরও বাড়তে থাকে। বমি বমি ভাব, উজ্জ্বল আলোর সমস্যা, জোরে শব্দে সমস্যা। মাইগ্রেনের ফলে মাথায় প্রচণ্ড ব্যথা হয়। এটি একটি সাধারণ রোগ হলেও বিশ্বের কোটি কোটি মানুষ এতে আক্রান্ত হয়। তবে মাইগ্রেন যে শুধু বর্ষায় বাড়ে তা নয়। এটা যে কোনও সময় যে কারও সঙ্গে হতে পারে। তবে বর্ষাকালে তা আরও বেড়ে যায়। বর্ষাকালে মাইগ্রেনের সমস্যা বেশি হওয়ার অন্যতম প্রধান কারণ হল আবহাওয়ার দ্রুত পরিবর্তন।


এই সময়ে, আর্দ্রতার মাত্রা বৃদ্ধি পায় এবং ব্যারোমেট্রিক চাপ হ্রাস পায়। গবেষণায় দেখা গিয়েছে যে, এই ধরনের পরিবর্তন ব্যক্তিদের মধ্যে মাইগ্রেনকে ট্রিগার করতে পারে। ব্যারোমেট্রিক চাপের ওঠানামা উল্লেখযোগ্যভাবে মস্তিষ্কে অক্সিজেনের মাত্রা এবং রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করতে পারে। যার কারণে মাইগ্রেন শুরু হতে পারে। আবহাওয়ার বিভিন্ন পরিবর্তন মাইগ্রেনকে ট্রিগার করার জন্য পরিচিত, এবং এটি অনুমান করা হয় যে প্রায় ২০ শতাংশ মাইগ্রেন আবহাওয়া পরিবর্তনের কারণে হয়।


এর পাশাপাশি, বর্ষাকাল আরও অনেক কারণ নিয়ে আসে যা মাইগ্রেন বাড়াতে কাজ করে। বাতাসে আর্দ্রতা বৃদ্ধি এবং ছত্রাকের বৃদ্ধি যা মাইগ্রেনের ট্রিগার বেশি করে। এ ছাড়া ধূলিকণার মতো অ্যালার্জেনের বিস্তারও এই সময়ে বেড়ে যায়। যা এই অ্যালার্জেনের প্রতি সংবেদনশীল ব্যক্তিদের মাইগ্রেনের উপসর্গ বাড়িয়ে দিতে পারে। ভালো জীবনযাপন ও খাবারের কারণে মাইগ্রেন রোগ নিয়ন্ত্রণে থাকতে পারে। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, কিছু প্রতিকারের পরামর্শ দিয়েছেন যা মাইগ্রেনের ব্যাথা কমাতে সাহায্য করতে পারে।


ভেষজ পেস্ট কপালে লাগানো


মানসিক চা-পের কারণে মাইগ্রেন এবং মানসিক অবসাদ নিরাময়ে সাহায্য করে। এটি এমন একটি কৌশল যাতে কিছু ভেষজ মিশিয়ে পেস্ট তৈরি করা হয়। পেস্টটি মাথায় লাগিয়ে একটি কলা পাতার সাহায্যে এক ঘণ্টা ঢেকে রাখুন।


শিরোধরা


কপালে অনবরত গরম তেলের পাতলা ধারা অণবরত কপালে ঢালা হয়। যেখানে ব্যাথা বেশি হয়, সেখানেই। ক্রমাগত তেল ঢালা হয়, তখন তেলের চাপ কপালে একটি কম্পন সৃষ্টি করে, যার ফলে আমাদের মন এবং স্নায়ুতন্ত্র একটি গভীর মানসিক শিথিল অবস্থা অনুভব করে।


কাভালা গ্রহণ


এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই, এটি মাইগ্রেনের মাথাব্যথা থেকে মুক্তি দেয়। আয়ুর্বেদ মাইগ্রেনের আক্রমণ নিরাময়ের জন্য চন্দনের তেল এবং মহানারায়ণী তেল দিয়ে হেড কম্প্রেস করার পরামর্শ দেয়।


স্নেহা নাস্য


এই থেরাপিতে নাক দিয়ে তেল দেওয়া হয়। ওষুধযুক্ত তেল যেমন শিদবিন্দু তেল বা অনু তেল নাকে ঢালা হয় ঠিক যাতে ব্যাথা সহজেই নিয়ন্ত্রণে আনা যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.