আপনি যদি ৫ ঘন্টার কম ঘুমান তবে এই রোগগুলিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে

 


ODD বাংলা ডেস্ক: আপনি যদি ফিট থাকতে চান তবে ঘুমও ফিট হওয়া উচিত। আপনি যদি বেশি ঘুমান তবে এটি শরীরের দুর্বলতা, স্থূলতা এবং অন্যান্য লক্ষণগুলির লক্ষণ এবং যদি কম ঘুম হয় তবে তা স্বাস্থ্যের জন্যও ভাল নয়। চিকিৎসকরা বলছেন, একজন সুস্থ মানুষের ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত। আপনি যদি কোনো কাজে আটকে যান বা এক বা দুই দিন কম ঘুমান, তাহলে পরের দিন পর্যাপ্ত ঘুমের মাধ্যমে আপনি তা পূরণ করতে পারেন। কিন্তু আপনি যদি নিয়মিত কম ঘুমান, তাহলে তা সরাসরি রোগেকে আমন্ত্রণ জানানোর মত কাজ। সম্প্রতি একটি গবেষণা করা হয়েছে। গবেষণায় জানা গেছে, যারা প্রতিদিন ৪ থেকে ৫ ঘণ্টা ঘুমান। তার স্বাস্থ্য ভালো ছিল না, তাই যাদের বয়স ৫০ পেরিয়েছে তারা নানা রোগে আক্রান্ত হয়েছে।


৫০, ৬০, ৭০ বয়সী গ্রুপের উপর সমীক্ষা করা হয়েছে-

গবেষকরা ৫০, ৬০, ৭০ বছর বয়সী তিনজনকে দলবদ্ধ করেছেন। এতে ৭৮৬৪ জন ব্রিটিশ সরকারি কর্মচারীর পরিসংখ্যান দেখা গেছে। তথ্য প্রকাশ করেছে যে ৫০ বছরের বেশি বয়সী লোকেরা ৫ ঘন্টা বা তার কম ঘুমায়। যারা স্বাভাবিক ঘুম পাচ্ছে তাদের তুলনায় তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা ২০ শতাংশ বেশি। এমন ১৩টি রোগের তালিকা তৈরি করা হয়েছে। যে তাদের আগে কখনও ঘটেছে, তাদের মধ্যে দুজনকে রোগে আক্রান্ত হয়ে ফিরিয়ে আনা হয়েছে। ৫ ঘন্টা বা তার কম ঘুমালে তিনটি বয়সের মধ্যে বহু রোগের ঝুঁকি ৩০ থেকে ৪০ শতাংশ বেড়ে যায়।


হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়

ঘুমের অভাবে অন্যান্য রোগ যেভাবেই হোক ধরে নেয়। গবেষকরা দেখেছেন যে হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগ হওয়ার ঝুঁকি তিনটি বয়সেরই বেড়েছে। নির্দিষ্ট পরিমাণ ঘুমালেই শরীরকে ফিট রাখা যায় বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।


ইমিউন সিস্টেম দুর্বল

চিকিৎসকরা বলছেন, ঘুমের অভাবের পার্শ্বপ্রতিক্রিয়া মারাত্মক এবং তা দীর্ঘ সময় ধরে দেখা যায়। কম ঘুমালে স্মৃতিশক্তি খুব দুর্বল হয়ে পড়ে, কাজে মনোযোগ দেওয়া যায় না। দীর্ঘ সময় কম ঘুমানোর অভ্যাস থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা খুব দ্রুত দুর্বল হয়ে পড়ে। অন্যান্য রোগ ঘর দখল শুরু করে। সমস্যা বেশি হলে দ্রুত চিকিৎসক দেখাতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.