মোবাইল দেখতে চেয়ে সারাক্ষণ বায়না ? সন্তানের ফোনের আসক্তি কমাতে ট্রাই করুন এই ট্রিকস

 


ODD বাংলা ডেস্ক: কোনো শিশু যদি মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়ে, তাহলে তা তাদের শারীরিক ও মানসিক বৃদ্ধিতে খারাপ প্রভাব ফেলে। এমতাবস্থায়, আমরা এখানে এমন কিছু উপায় বলছি যা আপনাকে সাহায্য করতে পারে শিশুর ফোন দেখার নেশা থেকে মুক্তি পেতে।


বুঝিয়ে দিলে ভালো হয়- আপনি যদি শিশুকে মোবাইল ফোনের দিকে তাকানো থেকে বিরত রাখতে চান, তাহলে তাকে বুঝিয়ে বলাই ভালো। মনে রাখবেন যে সে ফোনের দিকে তাকিয়ে থাকার সময় ব্যাখ্যা করা তাকে বিরক্ত করতে পারে। তাদের পাশে বসানোর চেষ্টা করুন এবং তারপর মোবাইল ফোন সম্পর্কে ব্যাখ্যা করুন।


নিজের উপর কাজ করুন- বাচ্চারা বেশিরভাগ সময় তাদের পিতামাতার সাথে কাটায়। এমতাবস্থায় তারা শুধুমাত্র তাদের পিতামাতার কাছ থেকে ভাল এবং খারাপ অভ্যাস শিখে।


শিশুর সামনে মোবাইল ফোন খেলে সেও তা দেখে জেদ করতে পারে। এমতাবস্থায় শিশুদের মোবাইল ফোন থেকে দূরে রাখতে হলে তা থেকে বাবা মাকেও দূরত্ব বজায় রাখতে হবে।


ব্যস্ত থাকুন- বাচ্চাদের মোবাইল থেকে দূরে রাখার সবচেয়ে ভালো উপায় হল তাদের ব্যস্ত রাখা। তারা যখন ব্যস্ত থাকবে তখন মোবাইল ব্যবহার করার সময় কম পাবে।


অনেক শিশু খাবার খাওয়ার সময় মোবাইলের দিকে তাকানোর জন্য জোর দেয়, এমন পরিস্থিতিতে বাবা-মাও তাদের মোবাইল ফোন দেন যাতে তারা ভাল খেতে পারে।কিন্তু আপনার এটি করা উচিত নয়। অল্প বয়সে আপনার বাচ্চাদের মধ্যে এমন অভ্যাস না জড়ানোর চেষ্টা করুন।


উল্লেখ্য, অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে খুব খারাপ। একাধিক গবেষণায় দেখা গেছে স্মার্টফোনের বেশি ব্যবহারে নানা ধরনের রোগের সম্ভাবনা তৈরি হয়। স্মৃতিশক্তি কমে যায়। যে কোনও জিনিস শেখার আগ্রহ কমে যায়।


এই সমস্যা শিশুদের মধ্যে বেশি দেখা দেয়। তবে সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে স্মার্টফোনের ব্যবহার বাতের ব্যাথা বাড়িয়ে দেয়। মেরুদণ্ড ও ঘাড়ের সমস্যা দেখা দেয়। সমস্যা তৈরি হয় লিগামেন্টের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.