শরীরে এই ৮ উপসর্গ দেখা দিলে সতর্ক হোন, এটি দুর্বল হার্টের লক্ষণ

 


ODD বাংলা ডেস্ক: ভারত সহ বিশ্বে হার্টের রোগীর সংখ্যা অনেক বেড়েছে, এর জন্য আমাদের দুর্বল জীবনধারা এবং খারাপ খাদ্যাভ্যাস দায়ী, তবে অনেক সময় মানুষ দেখতে ফিট থাকা সত্ত্বেও এমন সমস্যার শিকার হচ্ছে। সাম্প্রতিক অতীতে, অভিনেতা সিদ্ধার্থ শুক্লা, কন্নড় সুপারস্টার পুনীত রাজকুমার, গায়ক কে কে এবং রাজু শ্রীবাস্তব-সহ অনেক সেলিব্রিটি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। হৃদরোগের লক্ষণগুলো সময় মতো চিনতে পারাটা খুবই জরুরী, অন্যথায় আপনিও জীবনের ঝুঁকিতে পড়তে পারেন। আসুন জেনে নিই কিভাবে আপনার হার্ট দুর্বল হতে শুরু করেছে তা বুঝবেন।


দুর্বল হার্টের লক্ষণ-

১) বুকে ব্যথা- 

যদি প্রায়ই বুকে ব্যথা বা ভার অনুভব করেন, তাহলে বুঝবেন যে সবকিছু ঠিক নেই, এমন পরিস্থিতিতে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন এবং প্রয়োজনীয় পরীক্ষা করান, আপনার হৃদরোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। সময় মতো চিকিৎসা নিন। বুকে কোনও ধরনের ব্যথা থাকলে তা গুরুত্ব সহকারে নেওয়া উচিত। হার্টের দুর্বলতার কারণেও বুকে ব্যথা হতে পারে। করোনা ভাইরাস আমাদের ফুসফুস এবং শরীরের অন্যান্য অংশকে প্রভাবিত করছে, যার কারণে বুকে ব্যথার সমস্যাও হতে পারে। অনেক সময় করোনা থেকে সেরে ওঠার পরও উপসর্গ দেখা দেয়। বুকে ব্যথা থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়।  


২) বমি- 

অনেক সময় বুকে ব্যথার পর বমি শুরু হয়, এটি একটি বিপজ্জনক উপসর্গ যা হৃদরোগের দিকে নির্দেশ করে, এমন পরিস্থিতিতে সামান্য অবহেলাও বিপজ্জনক প্রমাণিত হতে পারে।


৩) পেটে ব্যথা-

যদিও অনেক কারণে পেট ব্যথা হতে পারে, তবে এটি হৃদরোগের একটি সতর্কতা সংকেতও হতে পারে, এটিকে হালকাভাবে না নিয়ে সঠিক কারণগুলি খুঁজে বের করুন।

৪) ক্লান্তি এবং দুর্বলতা- 

আপনি যদি খুব দুর্বল এবং ক্লান্ত বোধ করেন তবে আপনার হৃদয় দুর্বল হতে পারে। আসলে আমাদের হৃৎপিণ্ড সারা শরীরে রক্ত ​​বহন করে। কিন্তু দুর্বল হয়ে পড়লে রক্ত ​​সঞ্চালন হতে বেশি সময় লাগে। এ কারণে আপনি বেশি ক্লান্ত বোধ করেন। এমন পরিস্থিতিতে ডাক্তারের পরামর্শ নিন। 

৫) শ্বাস-প্রশ্বাসে অসুবিধা- 

এমনকি করোনা থেকে সেরে ওঠার পরও আপনি কয়েকদিন ধরে আপনার অক্সিজেনের মাত্রা পরীক্ষা করতে থাকুন। অনেক সময় পরেও করোনা ভাইরাসের প্রভাব আমাদের হার্টে পড়তে পারে, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে। তাই, করোনা থেকে সেরে ওঠার পরও বারবার আপনার অক্সিজেনের মাত্রা পরীক্ষা করতে থাকুন। শ্বাস নিতে অসুবিধা হলে চিকিৎসকের পরামর্শ নিন।


৬) চোয়ালে ব্যথা-

 আপনার যদি প্রায়শই চোয়ালে ব্যথা হয় তবে এটি হৃদরোগের সঙ্গে সম্পর্কিত হতে পারে, এর জন্য অবিলম্বে পরীক্ষা করা প্রয়োজন, অন্যথায় জীবনের ঝুঁকি হতে পারে।


৭) হঠাৎ ঘাম হওয়া-

গ্রীষ্মের দিনে বা জিমে ওয়ার্ক আউট করার সময় ঘাম হওয়া সাধারণ ব্যাপার, কিন্তু যদি আপনার শরীর এসি রুম ছাড়া এবং কোনও পরিশ্রম ছাড়াই ঘামতে থাকে, তাহলে তা হার্ট অ্যাটাকের লক্ষণ।

৮) দ্রুত হার্টবিট- 

স্বাভাবিক জীবনে আমরা হৃদস্পন্দন অনুভব করি না, তবে আপনার হৃদস্পন্দন যদি হঠাৎ করে খুব দ্রুত হয়ে যায় এবং আপনি সহজেই স্পন্দন অনুভব করতে সক্ষম হন। তাই এটা উপেক্ষা করবেন না. এটি আপনার হার্টের দুর্বলতার লক্ষণ হতে পারে। এর জন্য অক্সিমিটার দিয়ে আপনার হার্টবিট চেক করতে থাকুন। সাধারণত ৬০-১০০-এর মধ্যে নাড়ি থাকা উচিত, তবে যদি এটি এর থেকে বেশি বা কম হয় তবে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.