কেন আপনার হাড় দুর্বল হচ্ছে? আজই বাদ দিন এই অভ্যাসগুলি

 


ODD বাংলা ডেস্ক: আমাদের প্রত্যেকেরই প্রায় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের হাড় ক্ষয় হতে থাকে, হাড় ক্ষয় হলে বা দুর্বল হয়ে গেলে আমাদের কিন্তু সেখানে ব্যথা অনুভব হয়। এতটাই ব্যথা হয় যে আমাদের হাঁটাচলা প্রায় বন্ধ হয়ে যায়।


আমরা আমাদের অজান্তে এমন অনেক ভুল করে থাকি, যেগুলি বিশেষ প্রভাব পড়ে আমাদের হাড়ের ওপরে। যা আমাদের হাড়ের ক্ষয় করে দেয় খুব সহজেই। জানেন কী কী ভুল করলে সহজেই হাড়ের ক্ষয় হয়।


বেশি নুন খাওয়া কি ভালো?


বেশি নুন খাওয়া খাওয়া একদমই ভালো নয়, এটি খেলে হাড়ের ক্ষয় হয়। শরীরে ক্যালসিয়ামের পরিমাণ কমতে থাকে এবং হাড় ক্রমশ দুর্বল হতে থাকে। বেশি নুন খেলে আপনার শরীরের লবণের মাত্রা বাড়তে থাকবে, তখন আপনার হাড়ের উপর চাপ পড়বে। তাই নুন বা নোনতা জাতীয় খাবার এড়িয়ে চলাই আপনার জন্য ভালো।


প্রোটিন জাতীয় খাবার


প্রোটিন জাতীয় খাবার খেলে আমাদের হাড় দুর্বল হয়ে যায়। ক্রমশ ব্যথা বাড়তে থাকে। তবে, প্রোটিন জাতীয় খাবার খাওয়া প্রত্যেকেরই দরকার। তবে তা সীমিত পরিমানে খাবেন, প্রচুর পরিমাণে মাছ, মাংস, ডিম এড়িয়ে চলারই চেষ্টা করুন। এতে আপনার নানান রকম রোগের সৃষ্টি হতে পারে।


ধূমপান করা বন্ধ করুন


বর্তমান সময়ে ধূমপান ছেলেমেয়ে নির্বিশেষে করে থাকেন। ধূমপান করলে শরীর কিন্তু খুব খারাপ হয়। সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় আপনার হাড়, হাড় ফ্যাকচার হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই আজ থেকে আপনি ধূমপান করা বন্ধ করুন।


কম ওজন হওয়া


ওজন বেশি হওয়া যেমন ভালো নয়, ঠিক তেমন কম ওজন হওয়াও কিন্তু শরীরের জন্য ভালো না। এটি হাড়ের উপর প্রভাব ফেলে। কম ওজনের কারণে অস্টিওপোরোসিস রোগ হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে এবং হাড়ের ক্ষয় হতে তাকে দ্রুত। তবে ওজন খুব বেশি হলেও শরীরে নানান রকম রোগ বাসা বাঁধতে পারে।


কাজ করুন


যদি আপনি এক জায়গায় বসে কাজ করেন, তাহলে কিন্তু আপনার হাড় খুব দ্রুতই ক্ষয় হবে। তাই আপনার শারীরিক পরিশ্রম করা দরকার। আপনি হাঁটুন, ব্যায়াম করুন, যাতে আপনার শরীর সচল থাকে। সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখুন। নিয়দিন হাঁটা বা ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য খুব ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.