ক্যান্সার এখন আর চ্যালেঞ্জ নয়, শীঘ্রই আসছে ভ্যাকসিন এবার থেকে শেষ হতে পারে কেমোথেরাপির প্রয়োজনীয়তা



 ODD বাংলা ডেস্ক: ক্যান্সার বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রোগ। এর চিকিৎসাও চ্যালেঞ্জিং। প্রতি বছর বিপুল সংখ্যক মানুষ এই রোগের কবলে পড়ে। তবে এখন অনেক উন্নত প্রযুক্তির মাধ্যমে ক্যান্সারের চিকিৎসা করা হচ্ছে। তা সত্ত্বেও এই রোগে মৃতের সংখ্যা অনেক বেশি। কারণ ক্যান্সারের লক্ষণ সম্পর্কে তথ্য না থাকার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই এডভান্স স্টেজে চিকিৎসা শুরু হচ্ছে। এই রোগের ঝুঁকি কমাতে এর ভ্যাকসিন (ক্যান্সার ভ্যাকসিন) ট্রায়ালও চলছে। এটিও শিগগিরই আসবে বলে আশা করা হচ্ছে।


ক্যান্সার ভ্যাকসিন ট্রায়াল


আগামী কয়েক বছরের মধ্যে ক্যান্সারের ভ্যাকসিন আসবে বলে আশা করা হচ্ছে। এই ভ্যাকসিন নিয়ে বড় পর্যায়ে গবেষণা ও পরীক্ষা চলছে। সারা বিশ্বে এই নিয়ে কাজ চলছে। ভ্যাকসিন ফর্মুলেশন, সহায়ক এবং ইমিউনোস্টিমুলেটরি প্রযুক্তি খোঁজায় প্রচেষ্টা চলছে। কোনও কোনও দেশে চতুর্থ পর্যায়ের ট্রায়ালও শেষ হয়েছে। অচিরেই এই মারণ রোগের প্রতিষেধক পাওয়া যাবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।


ক্যান্সারের টিকা কত প্রকার হবে


১) প্রতিরোধমূলক ভ্যাকসিন


এতে হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) ভ্যাকসিন এবং হেপাটাইটিস বি ভ্যাকসিন (HBV) রয়েছে। এই ভ্যাকসিনগুলি কিছু ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা প্রদানে কার্যকর। এগুলো ভবিষ্যতে ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। এই ভ্যাকসিনের সাহায্যে প্রাথমিক সংক্রমণ বন্ধ করে রোগের ঝুঁকি কমানো যেতে পারে।


২) মেডিকেল ভ্যাকসিন


যারা ইতিমধ্যে ক্যান্সারে আক্রান্ত তাদের এই টিকা দেওয়া হয়। এই ভ্যাকসিনগুলি ক্যান্সার কোষের সঙ্গে লড়াই করার জন্য অনাক্রম্যতা প্রদান করে। এখন পর্যন্ত HPV শট অনেক ধরনের ক্যান্সার প্রতিরোধের জন্য সুপারিশ করা হয়। হেপাটাইটিস বি ভ্যাকসিন লিভার ক্যান্সার প্রতিরোধের জন্য ভাল বলে মনে করা হয়। বর্তমানে এমন কোনও ভ্যাকসিন আসেনি যা কোনও ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিকে নিরাময় করতে পারে। তবে ভবিষ্যতে আসবে বলে আশা করা হচ্ছে।


ক্যানসারের ভ্যাকসিন প্রবর্তনের পর কি কেমোথেরাপি-রেডিওথেরাপি থাকবে না?


স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ক্যান্সারের ভ্যাকসিন প্রবর্তনের পর কেমোথেরাপি শেষ হয়ে যেতে পারে। যেহেতু কেমোথেরাপির মাধ্যমে চিকিত্সা খারাপ কোষের সঙ্গে কিছু ভাল কোষকে ধ্বংস করে। এর পার্শ্বপ্রতিক্রিয়া রোগীর শরীরেও দেখা যায়। কেমোথেরাপির মতো চিকিত্সা ভ্যাকসিন প্রবর্তনের সঙ্গে শেষ হতে পারে, যদিও অস্ত্রোপচার চলতে থাকবে। কারণ ক্যান্সারের কারণটি শুধুমাত্র টিউমার সার্জারির মাধ্যমে দূর করা যায়।


ভ্যাকসিন কি ক্যান্সারের ঝুঁকি কমাতে পারবে?


আগামী কয়েক বছরের মধ্যে ক্যান্সারের ভ্যাকসিন আসতে পারে। ভ্যাকসিনের আগমন এই মারণ রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। এই ভ্যাকসিন ক্যান্সার কোষ চিনতে এবং তাদের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করবে। এটি চিকিত্সা আরও ভাল করতে পারে। ক্যানসার ভ্যাকসিনের সম্ভাবনায় অনেক চ্যালেঞ্জ থাকলেও আশা করা যায় শিগগিরই এটি রোগী ও তার পরিবারের মনে আশা জাগাতে পারবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.