অর্থাভাব ঘিরে থাকে সারা জীবন, এই ৫ ধরনের মানুষদের সঙ্গে থাকেন না লক্ষ্মী

 


ODD বাংলা ডেস্ক: বেশিরভাগ মানুষই চান জীবনে ধনী ও সফল হতে। জীবনে সব রকম সুখ, সাফল্য ও বিলাসিতা ভোগ করার ইচ্ছে কার থাকে না? কিন্তু বাস্তবে দেখা যায় মুষ্টিমেয় কয়েকজনের কাছেই মা লক্ষ্মী ধরা দেন। আর বাকিরা জীবন কাটিয়ে দেন নেহাতই ছাপোষা ভাবে। কারণ চেষ্টা করেও সম্পদ আহরণ করা সবার পক্ষে সম্ভব হয় না। চেষ্টা করেও যথেষ্ট অর্থ রোজগার করতে না পারার পেছনে কয়েকটি নির্দিষ্ট কারণ আছে বলে জানিয়েছেন চাণক্য।


প্রাচীণ ভারতের প্রসিদ্ধ দার্শনিক, কূটনীতিবিদ ও অর্থনীতিবিদ চাণক্য জানিয়েছেন নির্দিষ্ট কয়েকটি কারণের জন্যই কিছু মানুষ সারা জীবন দারিদ্র্যের সঙ্গে লড়াই করে কাটিয়ে দেন। এদের হাতে টাকা আসলেও সেই টাকা এরা ধরে রাখতে পারেন না। চঞ্চলা লক্ষ্মীকে নিজের কাছে ধরে রাখার কৌশল এরা জানেন না।


চাণক্য জানিয়েছেন, পাঁচ ধরনের মানুষের সঙ্গে কখনোও থাকেন না মা লক্ষ্মী। জেনে নিন কোন কোন মানুষদের কথা বলেছেন তিনি।


রূঢ়ভাষী


যাঁরা সব সময় কড়া ভাষায় অন্যের সঙ্গে কথা বলেন, তাঁদের সঙ্গ ত্যাগ করেন মা লক্ষ্মী। মিষ্টি কথায় সবার মন জয় করা যায়। যাঁরা সত্য ও নম্রভাষী, তাঁদেরই পছন্দ করেন সম্পদ ও সমৃদ্ধির অধিষ্ঠাত্রী দেবী লক্ষ্মী।


যাঁরা প্রচুর খান


প্রচুর খাবার খাওয়া কখনোই কাজের কথা নয়। খাওয়া দাওয়ার ব্যাপারে সংযম রাখতে পারাই ভালো। যারা সেটা পারেন না, তারা যেমন নিজেদের স্বাস্থ্যের ক্ষতি করেন, তেমনই আর্থিক ক্ষতিও করেন। কারণে প্রয়োজনের অতিরিক্ত যারা খাবার খান, তারা কখনও আর্থিক সমৃদ্ধি লাভ করতে পারেন না।


অপরিচ্ছন্ন


পরিষ্কার কাচা জামাকাপড় সব সময় পরা উচিত। যেখানে নোংরা, সেই স্থান থেকে সব সময় দূরে থাকেন মা লক্ষ্মী। যে ব্যক্তি অপরিস্কার জামাকাপড় পরেন, তিনি কখনও ধনলাভ করতে পারবেন না। চিকিত্‍সা বিজ্ঞান অনুসারে নোংরা অপরিচ্ছন্ন ভাবে দিন কাটান যাঁরা, তাঁদের সব সময় নানা সমস্যা ঘিরে থাকে।


অলস


অলস ব্যক্তিরা কখনোই জীবনে সাফল্য লাভ করতে পারেন না। সাফল্য অর্জনের মূল কথাই হল পরিশ্রম। যারা আজকের কাজ কালকের জন্য ফেলে রাখেন, আলস্যের সঙ্গে শুয়ে বসে ঘুমিয়ে যারা দিন কাটান, তারা কোনও দিন ধনী হতে পারেন না। অলস ব্যক্তিদের ত্যাগ করে যান মা লক্ষ্মী।


অসংযমী


কোনও নিয়ম না মেনে যাঁরা অসংযমী জীবন যাপন করেন, তাদের নানা সংকট জীবনে ভরে থাকে। সকালে বেলা পর্যন্ত ঘুমনো, অসময়ে সব কাজ করা - শাস্ত্র অনুসারে এই সব মোটেও পছন্দ করেন না মা লক্ষ্মী। দিনে ঘুমিয়ে রাতে যারা জাগেন, তাদের উপর লক্ষ্মীর আশীর্বাদ কখনোই বর্ষিত হয় না। তাই জীবনে সাফল্য পেতে হলে আগে নিজের রুটিন বদলানো জরুরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.