কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে রোজ খান এই খাবারগুলি

 


ODD বাংলা ডেস্ক: কোলেস্টেরল খুব খারাপ একটি অসুখ। কোনও ব্যক্তির শরীরে যদি এই কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকে তাহলে তার শরীরে নানান রকম রোগের সৃষ্টি হয়। তখন তাকে প্রচুর পরিমাণে ওষুধ খেতে হয়। ডাক্তারের পরামর্শ মেনে চলতে হয়, শুধু তাই নয়, খাবারের ওপর যথেষ্ট নজর দিতে হয়।


আমাদের প্রত্যেকের শরীরেই রয়েছে কোলেস্টেরল। এটি যদি সঠিক মাত্রায় না থাকে তবেই কিন্তু নানান অসুবিধার সৃষ্টি হয়। চিকিৎসকেদের মতে, কোলেস্টেরল যদি শরীরে বেড়ে যায় তাহলে তা আপনার রক্তনালীতে জমতে থাকবে, সে সময় আপনার রক্ত সঠিক ভাবেসঞ্চালন করবে না। এই সময় শরীরে নানান সমস্যার সৃষ্টি হবে, শুধু তাই নয়, হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে আপনার।


আপনি কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে নিত্যদিনের খাদ্য তালিকায় রাখুন এই খাবারগুলি।


আমলকি 

আমলকি কমবেশি সকলেই আমরা খেয়ে থাকি, আপনি কি জানেন আমলকি খেলে আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। কারণ আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, খনিজ পদার্থ, অ্যামিনো অ্যাসিড রয়েছে, তাই রোজ আমলকি খান।


গ্রিন টি 

গ্রিন টিতে পলিফেনাল প্রচুর পরিমাণে থাকে। তাই চিকিৎসকাদের মতে, এলডিএফ কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং এইচ ডি এলের মাত্রা বাড়াতে নিত্যদিন গ্রিন টি খাওয়া দরকার সকলের।


লেবু 

যেকোনোও লেবুই আপনি নিত্যদিন খাদ্য তালিকায় রাখুন। তাছাড়া লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টি অক্সিডেন্ট থাকে, যা আপনার শরীরের টক্সিন বের করে দেয়। সেই সঙ্গে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতেও লেবুর জুড়ি মেলা ভার। চিকিৎসকেরা বলছেন এলডিএলের মাত্রা শরীরে কমাতে আপনি নিত্যদিন লেবু খান। এটি আপনার ধমনীকেও সুস্থ রাখবে। সেইসঙ্গে মহিলাদের স্ট্রোকের ঝুঁকিও কমাবে।


পালং শাক 

পালং শাক খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। এটি রান্না করে ভালোভাবে খেলে আপনার শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন ঢুকবে এবং ক্যারোটিনয়েড রয়েছে এতে, যা আপনার কোলেস্টেরলের মাত্রা কমাতে সক্ষম।


আখরোট 

গবেষণায় দেখা গেছে, আপনার যারা রোজ আখরোট খান, তার ওজন কিন্তু নিয়ন্ত্রণে থাকে। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রাও কমে কারন আখরোটে প্রচুর পরিমাণে মনোআনস্যাচুরেটেড থাকে, যা আপনার হার্টকে খুব ভালো রাখে। চিকিৎসকেরা বলছেন যদি আপনারা শরীর সুস্থ রাখতে চান বা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে ৩০০ গ্রামের বেশি কোলেস্টেরলযুক্ত খাবার খাবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.