থেরাপিস্টের সাহায্য নিতে চান? তাহলে অবশ্যই জানুন কী করে থেরাপিস্ট নির্ণয় করবেন



 ODD বাংলা ডেস্ক:  থেরাপিস্ট - আধুনিক সময়ের এটি একটি গুরুত্বপূর্ণ শব্দ। পাশাপাশি একটি এমন একটি পেশা যা অনেককেই সাহায্য করে বাঁচতে, স্বাভাবিক জীবন কাটাতে। কিন্তু অনেকেই আছেন প্রয়োজনীয় সময়ে থেরাপিস্টের কাছে যেতে ভয় পান। দাম্পত্য সম্পর্ক থেকে শুরু করে সন্তানের সঙ্গে বাবা ও মায়ের সম্পর্ক পাশাপাশি অফিসের চাপ, বন্ধুদের কটাক্ষ - এসব কাটিয়ে ওঠার জন্য থেরাপিস্টের প্রয়োজন হয়। তাই সঠিক থেরাপিস্ট নির্ণয় করাও জরুরি। 


সঠিক থেরাপিস্ট জীবনের চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। একজন থেরাপিস্ট খোঁজার সময় একটি গুরুত্বপূর্ণ মাপকাঠি হল এমন কাউকে খুঁজে পাওয়া যার সাথে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন। আপনার থেরাপিস্টের সাথে একটি ভাল সম্পর্ক গড়ে তোলা আপনার থেরাপিউটিক যাত্রায় গুরুত্বপূর্ণ হতে পারে। কখনও কখনও সঠিক থেরাপিস্ট খুঁজে পেতে সময় লাগে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার অনুসন্ধানে পুঙ্খানুপুঙ্খ। জানুন কীভাবে একজন সঠিক থেরাপিস্ট বাছবেন-

১. জিজ্ঞাসা করুন

আপনি যাদের বিশ্বাস করেন বা আপনার বন্ধু মহলে  পড়েন এমন লোকেদের থেকেই থেরাপিস্টের খোঁজ খবর নিন। আপনার কোনও বন্ধ যদি কোনও থেরাপিস্টের কাছে যায় তাহলে সেই থেরাপিস্ট সম্পর্কে তাঁর অভিজ্ঞতা জানুন, যা আপনার কাজে লাগতে পারেন। অযথা থেরাপিস্টের  নাম আর ডাক দেখে ছোটাছুটি করবেন না। 


২. অন লাইনে অনুসন্ধান

অনলাইনে থেরাপিস্ট অনুসন্ধান করতে পারেন। তাহলে সেখানে আপনি থেরাপিস্টের রেটিং ও তাঁর সম্পর্কে লেখা থেকে বিস্তারিত তথ্য পাবেন।এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলিতে আপনার এলাকার সমস্ত প্রত্যয়িত থেরাপিস্টের ডেটা রয়েছে এবং আপনার জন্য সঠিক থেরাপিস্ট খুঁজে পেতে সহায়ক হতে পারে।


৩. বিকল্প খতিয়ে দেখুন

একজন থেরাপিস্টের কাছে যাওয়ার আগে তার সঙ্গে ফোনে মিনিট ১৫-২০ কথা বলুন।  তাহলে সেই ব্যক্ত সম্পর্কে প্রয়োজনীয় তথ্য আপনি হাতে পাবেন। নিজেও একটা সাধারণ ধারনা করতে পারেন থেরাপিস্ট আপনার সমস্যা সমাধান করতে পারবে কিনা। 


৪. থেরাপিস্টের যোগ্যাতা প্রক্ষিণ অভিজ্ঞতা জানুন

একজন থেরাপিস্টের কাছে যাওয়ার আগে সর্বদাই সেই ব্যক্তি সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করুন। তার প্রশিক্ষণ আর অভিজ্ঞতা সম্পর্কে জানুন। প্রয়োজনে একবার ঘুরেও আসতে পারেন তাঁর চেম্বারে। যদি মনে করেন থেরাপিস্ট আমনার সমস্যা সমাধান করতে পারবে না তাহলে দ্বিতীয়বার যাওয়ার আগে অবশ্যই একটাব চিন্তা করবেন। 


৫. কখন যাবেন থেরাপিস্টের কাছে

যখন দেখবেন আপনার সমস্যাগুলি রীতিমত জাঁকিয়ে বসেছে। কোনও বন্ধু বা আত্মীয়দের বলেও লাভ হচ্ছে না তখনয়ই থেরাপিস্টের সাহায্য নিতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.