স্টিলের পাত্রে খাবার রান্না করার সময় অবশ্যই মাথায় রাখুন এই কয়েকটা কথা

 


ODD বাংলা ডেস্ক: বেশিরভাগ বাড়িতে খাবার রান্নার জন্য স্টিলের পাত্র ব্যবহার করা হয়। কিছু ধাতু রান্না এবং খাওয়ার জন্য খারাপ বলে মনে করা হয়। কিন্তু স্টিলের পাত্রে রান্না করা এবং খাওয়া দুটোই স্বাস্থ্যের দিক থেকে উপকারী বলে মনে করা হয়। তবে কিছু জিনিস আছে যেগুলো স্টিলের পাত্রে বানানো উচিত নয়। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে এমন কিছু জিনিস সম্পর্কে বলতে যাচ্ছি, যা স্টিলের পাত্রে রান্না করা উচিত নয়। 


অন্যথায়, এগুলো আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে, তাই আসুন জেনে নেওয়া যাক সেগুলি সম্পর্কে-


কখনই ডিপ ফ্রাই করবেন না


স্টিলের পাত্রে কখনই ডিপ ফ্রাই করবেন না। আসলে, ইস্পাতের পাত্রগুলি খুব হালকা এবং তাদের নীচেও খুব হালকা। এগুলোর মধ্যে যদি কিছু ডিপ ফ্রাই হয়, তবে তা পুড়ে যেতে পারে, যদিও ভিতরে তা কাঁচা থাকে।


স্টিলের পাত্রে রান্না করার সময় পাত্রে অন্য উপকরণ না দিয়ে প্রথমেই লবণ দেবেন না। এতে স্টিলের উপরের প্রলেপ উঠে যেতে পারে। এছাড়াও ভিনেগার, লেবু বা অ্যাসিডিক কোনো কিছু রান্না করলে রান্নার পর যত তাড়াতাড়ি সম্ভব পাত্র ধুয়ে নেবেন।


স্টিলের প্যানের নীচে খুব হালকা থাকে। এই ক্ষেত্রে আপনি গ্রিলিং করতে পারবেন না। কারণ গ্রিলিংয়ের জন্য একটি পুরু তলাযুক্ত প্যান প্রয়োজন, যাতে গ্রিল করার সময় এটি আটকে না যায়, যেখানে এটি একটি স্টিলের প্যানে আটকে যেতে পারে। এ ছাড়া কোনো কিছু ভাজলে তা বেশিক্ষণ আগুনে রাখলে স্টিলের ক্ষতি হতে পারে।


স্টিলের পাত্রগুলো বেশি আঁচে রাখবেন না


স্টেইনলেস পাত্রগুলিকে হাই ফ্লেমে রাখা উচিত নয়, কারণ এর ধাতু খুব হালকা, যা হাই ফ্লেমে পুড়ে যেতে পারে। এছাড়াও আগুন ধরে যেতে পারে। এমন অবস্থায় সবজি তৈরি করলে সবজি পুড়ে যেতে পারে। প্রকৃতপক্ষে, স্টেইনলেস স্টিলে কোন টেফলন আবরণ নেই, যার কারণে খাবার এটিতে লেগে থাকে। তাই গ্যাসের শিখা সিমে রেখে রান্না করুন। 


বিশেষজ্ঞরা বলেন রান্না করা ও খাওয়ার কাজে সবচেয়ে ব্যবহৃত হয় স্টিলের বাসন। এই বাসন শরীরের জন্য বেশ উপকারী। এগুলি অনেক বেশি টেঁকসই হয়। স্টিলের বাসনের অন্যতম এক উপাদান লোহা, যা শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে সহায়তা করে। ফলে রক্তাল্পতার সমস্যা থাকলে এই বাসন ব্যবহার করলে উপকার পেতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.