ডায়াবেটিস-থাইরয়েডের মতো ১২টি রোগ ধ্বংস করবে ধনে পাতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

 


ODD বাংলা ডেস্ক: আপনার রান্নাঘরে রাখা মশলা এবং ধনেপাতা শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর রয়েছে ঔষধি গুণও, যা স্বাস্থ্যকে নানাভাবে উপকার করে। তেমনই একটি দারুণ মশলা হল ধনে পাতা। আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, ধনে এমন একটি শক্তিশালী মশলা যে এটি অ্যাসিডিটি, মাইগ্রেন, মাথাব্যথা, রক্তপাত, অতিরিক্ত তৃষ্ণা, থাইরয়েড, ডায়াবেটিস, কোলেস্টেরল, ফ্যাটি-লিভার, স্থূলতা, বদহজমের মতো রোগ প্রতিরোধ ও চিকিত্সা করার ক্ষমতা রাখে। এছাড়াও এটি কমিয়ে দিতে পারে শরীরে হরমোনের ভারসাম্যহীনতা।


ধনে পাতা আয়ুর্বেদিক ডিটক্স হিসেবে কাজ করে


আয়ুর্বেদেও ধনে পাতা খাওয়ার অগণিত উপকারের কথা বলা হয়েছে। ডাক্তারের মতে, ধনে আয়ুর্বেদিক ডিটক্স হিসাবেও কাজ করে অর্থাৎ আপনার অভ্যন্তরীণ অঙ্গগুলিকে পরিষ্কার করে। এটি প্রত্যেকের জন্য সেরা কারণ এটি সমস্ত দোষ- ভাত, পিত্ত এবং কফের ভারসাম্য বজায় রাখে। যদিও সবাই রান্নায় ধনে পাতা ব্যবহার করে, তবে আপনি আরও উপকার পেতে বিভিন্ন উপায়ে ব্যবহার করতে পারেন। ধনে পাতা ব্যবহারের উপকারিতা ও পদ্ধতি জানাচ্ছেন চিকিৎসকরা।


ফ্যাটি লিভার-ডায়াবেটিসের জন্য ধনে চা


আপনি যদি ফ্যাটি-লিভার, ডায়াবেটিস এবং হজমের সমস্যা থেকে মুক্তি পেতে চান তবে আপনার ধনে পাতা চা পান করা উচিত। চায়ের গুণমান ও প্রভাব বাড়াতে মৌরি ও জিরা মিশিয়েও চা বানাতে পারেন।


থাইরয়েডের জন্য ধনে পাতা কীভাবে ব্যবহার করবেন


থাইরয়েডের উপসর্গ কমাতে, সারারাত ১ গ্লাস জলেতে ১ চা চামচ ধনে পাতা ভিজিয়ে রাখুন। সকালে অর্ধেক না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন এবং ছাঁকুন। এই পানীয় আপনার বিপাক বৃদ্ধিতে সাহায্য করতে পারে। কারি পাতা এবং শুকনো গোলাপের পাপড়িও সিদ্ধ করার সময় যোগ করে বেশি উপকার পাওয়া যায়।


থাইরয়েড রোগীদের এটি মাথায় রাখা উচিত


আপনি যদি থাইরয়েডের রোগী হন, তাহলে আপনার ওষুধ খাওয়ার ১ ঘণ্টা পরই ধনেপাতা খাওয়া উচিত। ট্যাবলেট নেওয়ার এক ঘণ্টা পর জল ছাড়া অন্য কিছু পান করা বা খাওয়া এড়িয়ে চলাই ভালো।


রক্তপাত-অম্লতার জন্য এই উপায় ব্যবহার করুন


রক্তপাত, অ্যাসিডিটি এবং জ্বালাপোড়ার মতো সমস্যা থেকে মুক্তি পেতে ২৫ গ্রাম ধনে পাতা মোটা করে পিষে নিন। একটি পাত্রে জল নিয়ে সারারাত বা ৮ ঘন্টা ঢেকে রাখুন। পরের দিন সকালে এটি ফিল্টার করুন এবং কিছু চিনি এর মধ্যে মিশিয়ে নিন এবং এটি খালি পেটে খান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.