ইন্দোনেশিয়ায় পাওয়া গেল আরও শক্তিশালী করোনার স্ট্রেন! কতটা ঝুঁকিতে রয়েছে বিশ্ব



 ODD বাংলা ডেস্ক: ইন্দোনেশিয়ায় এক রোগীর শরীরে পাওয়া যাওয়া একটি কোভিড রূপ বা সংস্করণ এখন পর্যন্ত রেকর্ড করা ভাইরাসের সবচেয়ে পরিবর্তিত সংস্করণ হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ডেল্টার মর্ফড সংস্করণ এটি। জাকার্তায় রোগীর সোয়াব থেকে সংগ্রহ করা হয়েছে যার মধ্যে ১১৩টি অনন্য মিউটেশন রয়েছে। সাঁইত্রিশটি পরিবর্তন স্পাইক প্রোটিনকে প্রভাবিত করে, যেটি করোনাভাইরাস মানুষের গায়ে লাগাতে ব্যবহার করে। তুলনা করার জন্য বলা যেতে পারে যে Omicron ভেরিয়েন্ট প্রায় 50 মিউটেশন বহন করে।


ভাইরাস-ট্র্যাকাররা ইন্দোনেশিয়ায় পাওয়া যাওয়া নামহীন স্ট্রেনটিকে 'সবচেয়ে চরম' বলে চিহ্নিত করেছেন। তাদের দাবি এরকম স্ট্রেন আগে কখনও দেখা যায়নি। তবে শীর্ষ বিশেষজ্ঞরা জোর দিয়েছেন যে এটি কোনও ধরণের লকডাউনের প্রয়োজন তুলে ধরবে না। চলতি বছরের জুলাইয়ের শুরুতে বিশ্বব্যাপী কোভিড জিনোমিক্স ডাটাবেসে জমা দেওয়া নতুন ভাইরাসটি দীর্ঘস্থায়ী সংক্রমণের একটি কেস দ্বারা উদ্ভূত হয়েছে বলে মনে করা হয়।


এখানেই একজন রোগী, কয়েক সপ্তাহের মধ্যে ভাইরাসকে পরাজিত করার পরিবর্তে, একটি বর্ধিত সংক্রমণের শিকার হন যা কয়েক মাস স্থায়ী হতে পারে। তথাকথিত দীর্ঘস্থায়ী সংক্রমণ সাধারণত মারণ রোগের সঙ্গে লড়াই করা রোগীদের শরীরে এর উপস্থিতি দেখা যাচ্ছে, যেমন এইডস বা ক্যান্সারের জন্য কেমোথেরাপির চিকিৎসা চলছে যেসব রোগীর, যাদের সফলভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার সক্ষমতা কম, সেই শরীরেই বাসা বাঁধছে এই ভাইরাস।


এই ধরনের সংক্রমণ বিজ্ঞানীদের উদ্বিগ্ন করে কারণ এটি কোভিডের পরিবর্তিত হওয়ার জন্য নিখুঁত পরিস্থিতি তৈরি করে, সম্ভাব্যভাবে এটি শরীরের প্রতিরক্ষা অতিক্রম করে যাওয়ার সুযোগ করে দেয়।


এটি, তাত্ত্বিকভাবে, এমন একটি স্ট্রেন তৈরি করতে পারে যা শরীরের প্রাকৃতিক অনাক্রম্যতা বা কোভিড জ্যাবস থেকে ঠেকাতে সক্ষম। স্পাইক প্রোটিনের মিউটেশন নিয়ে অবশ্য বেশ চিন্তিত বিশেষজ্ঞরা। কারণ কোভিড ভ্যাকসিনগুলি ভাইরাসের এই অংশের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।


ওয়ারউইক ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট অধ্যাপক লরেন্স ইয়ং বলেছেন, নতুন আবিষ্কৃত স্ট্রেনটির অন্যদেরকে সংক্রমিত করার কোনো সম্ভাবনা আছে কিনা তা স্পষ্ট নয়। তিনি বলেছিলেন যে এটি প্রমাণ করার জন্য ওমিক্রনের বংশধরদের মতো প্রচলনের অন্যান্য রূপগুলিকে হারাতে হবে। এই ধরনের মিউটেশনগুলি প্রায়ই অফসেট হয় যার মানে ভাইরাসটি সাধারণত ভালভাবে বৃদ্ধি পায় না এবং সামগ্রিকভাবে, এই ধরনের ভাইরাস থেকে ঝুঁকি কম।'


বিজ্ঞানীরা জানাচ্ছেন এই ধরনের নমুনাগুলি কীভাবে ভাইরাসটি বিকশিত হচ্ছে তার একটি পূর্ণাঙ্গ তথ্য দিতে পারে। অদ্ভুত সুপার-মিউট্যান্ট স্ট্রেনের পরিবর্তে, যে কোনও কোভিড ধরণের ক্ষেত্রে হঠাৎ করে বেড়ে যাওয়া নিয়ে আমাদের আরও চিন্তিত হওয়া উচিত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.