গরম জলে গুলে ওষুধ পান করলেই সেরে যাবে রোগ, গবেষণায় প্রকাশিত বড় তথ্য

 


ODD বাংলা ডেস্ক: গরম জল পানের উপকারিতা নিয়ে অনেক বৈজ্ঞানিক গবেষণা করা হয়েছে। গবেষণা সবসময় দাবি করেছে যে গরম জল স্বাস্থ্যের উন্নতির একটি সহজ উপায়। অন্যদিকে গরম জলের সঙ্গে ওষুধ খাওয়ালে অনেক উপকার পাওয়া যায়।


বেশির ভাগ মানুষ ওষুধ খাওয়ার সময় জল ব্যবহার করে তার তিক্ততা এড়াতে, কিন্তু সেই জল স্বাভাবিক তাপমাত্রার হয়, যার কারণে ওষুধের তিক্ততা রক্ষা হয়, কিন্তু বিশেষ কোনো প্রভাব শরীরে পড়ে না। এ কারণে সময়মতো ওষুধ খেলেও যেকোনো রোগ সারাতে সময় লাগে। অন্যদিকে বিশেষজ্ঞরা বলছেন ঠাণ্ডা জলের পরিবর্তে গরম জলেতে গুলে কিছু ওষুধ সেবন করলে তা দ্বিগুণ গতিতে কাজ করে, শরীরের উপকার করে, দ্রুত সুস্থ হন রোগী। আসুন জেনে নিই গরম জলে ওষুধ খাওয়ার অমূল্য উপকারিতা সম্পর্কে চিকিৎসা বিজ্ঞান কী বলছে।


ওষুধের সঙ্গে গরম জল মিশিয়ে পান করলে তা বেশি কার্যকর ভূমিকা নেয়


পরিবর্তনশীল আবহাওয়ায় বেশিরভাগ মানুষ অসুস্থ হয়ে পড়েন, যা সরাসরি আমাদের দৈনন্দিন রুটিনকে প্রভাবিত করে। এমন পরিস্থিতিতে, আমরা চাই যত তাড়াতাড়ি সম্ভব ওষুধ তার কাজ করে এবং আমরা আমাদের নিয়মিত জীবনযাত্রায় ফিরে আসি। তবে ভাইরাল ইনফেকশন থেকে মুক্তি পাওয়া এত সহজ নয়। জার্নাল ফার্মাসিউটিক্যাল রিসার্চ দ্বারা পরিচালিত একটি গবেষণায় জানা গেছে যে উষ্ণ জলে ওষুধ মিশিয়ে খেলে ঠান্ডা এবং জ্বর থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়। এটি শরীরে ওষুধের প্রভাব বাড়াতে কাজ করে। যার কারণে দ্রুতই আরাম পেতে শুরু করে আমাদের শরীর।


আপনি এক ঘন্টার মধ্যে স্বস্তি পাবেন


যেকোনো ওষুধ কার্যকর হতে কমপক্ষে চার থেকে পাঁচ ঘণ্টা সময় লাগে। অন্যদিকে গরম জলে দ্রবীভূত করার পর ওষুধটি গ্রহণ করা হলে তা খুব তাড়াতাড়ি প্রভাব দেখাতে শুরু করে। এটি প্রমাণ করার জন্য একটি গবেষণা করা হয়েছে। এই গবেষণায় প্যারাসিটামল বিভিন্নভাবে দেখা পরীক্ষা করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে ওষুধটি ঠাণ্ডা জলে গিলে ফেলার পরিবর্তে গরম জলে দ্রবীভূত করা হলে তা খুব দ্রুত শরীরে শোষিত হয়। এমন অবস্থায় এক ঘণ্টা পর শরীর আরাম অনুভব করতে শুরু করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.