জলের কারণে যে রোগগুলি শরীরে বাসা বাধে, তাই বর্ষার শুরুতেই এইভাবে নিন নিজের যত্ন

 


ODD বাংলা ডেস্ক: দেশের কিছু এলাকায় বর্ষা শুরু হয়েছে। এই তালিকায় রয়েছে আমাদের রাজ্যও। গরম থেকে স্বস্তিও পেতে শুরু করেলেও, বর্ষার মরশুমে অত্যন্ত সতর্ক ও সাবধানে থাকা জরুরী। বর্ষাকালকে খুব বিশেষ একটা সময় হিসেবে ধরা হয়। এই মৌসুমে অনেক পরিবর্তন ঘটে। কেউ কেউ বৃষ্টিতে ভেজা উপভোগ করতে চান আবার কেউ কেউ এই মৌসুমে মজা করতে চান। তবে এই মৌসুমে রোগও খুব দ্রুত ছড়িয়ে পড়ে।


এই সময় অতিবৃষ্টির কারণে শহর ও অনেক এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। নোংরা জল জমে থাকায় জলবাহিত রোগের ঝুঁকি বাড়ায়। হু- এর মতে, বিশ্বব্যাপী ৮০ শতাংশ রোগ জলর কারণে হয়। নোংরা ও দূষিত জলতে অনেক রোগ ছড়ায়। কয়েকদিন ধরে জমা জল ব্যাকটেরিয়া ও ছত্রাকের জন্ম দেয় যা সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়।


সাধারণ জলবাহিত রোগ


কলেরা-


এটি নোংরা ও দূষিত জলর কারণে সৃষ্ট একটি রোগ। কলেরার কারণে জলশূন্যতা ও ডায়রিয়ার সমস্যা হতে পারে। আপনি যদি এটি এড়াতে চান তবে কেবল পরিষ্কার জল এবং স্বাস্থ্যকর খাবার খান।


হেপাটাইটিস এ-


দূষিত জলর কারণে হেপাটাইটিস এ লিভারের স্বাস্থ্যের ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে। এতে জন্ডিস, জ্বর, বমি বমি ভাবের মতো সমস্যা দেখা দেয়। তাই শুধুমাত্র বিশুদ্ধ জল পান করার চেষ্টা করা উচিত।


টাইফয়েড-


দূষিত জল এবং অস্বাস্থ্যকর খাবার টাইফয়েড হতে পারে। এটি একটি জলবাহিত রোগ। যার কবলে আসে তার শক্তি শেষ হয়ে যায়। বর্ষাকালে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতো রোগও ছড়ায়।


এভাবে জল সংরক্ষণ করুন-


১) কোথাও স্থাপিত কল থেকে জল পান করা উচিত নয়। এর কারণে নোংরা জল পানের আশঙ্কা রয়েছে।


২) হাত পরিষ্কার করা প্রয়োজন। যেহেতু আমরা এটি দিয়ে খাবার খাই, তাই খাওয়ার আগে ভালো করে হাত ধুয়ে নিন।


৩) খোলা বিক্রেতাদের কাছ থেকে সবজি কেনার পর ভালো করে ধুয়ে রান্না করুন। ফল ও সবজি খাওয়ার আগে ধুয়ে নিলে অনেক রোগ এড়ানো যায়।


৪) আপনি যেখানে বাস করেন তার চারপাশ পরিষ্কার এবং সবুজ রাখার চেষ্টা করুন। নোংরা জল জমতে দেবেন না। কারণ নোংরা জলতে মশা জন্মায় এবং রোগ ছড়াতে পারে।


৫) বর্ষায় পোকামাকড়ের কামড়ের ভয় থাকে, তাই শরীর সম্পূর্ণ ঢেকে রাখুন। ম্যালেরিয়া এবং ডেঙ্গু এড়াতে মশা তাড়ানোর ওষুধ ব্যবহার করুন।


৬) যেখানে জলাবদ্ধতা আছে, সেখান থেকে তা অপসারণের চেষ্টা করুন, কারণ এটি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। বৃষ্টিতে বাইরে থেকে এসে পা ধুয়ে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.