পেট্রোল পাম্পে তেল ভরার সময় এই ভুল কখনও করবেন না, হতে পারে বিরাট ক্ষতি!

 


ODD বাংলা ডেস্ক: আপনার যদি গাড়ি বা মোটরসাইকেল বা স্কুটার থাকে তবে পেট্রোল পাম্পে গাড়ির ট্যাঙ্কে পেট্রোল বা ডিজেল ভর্তি করার সময় কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। পেট্রোল পাম্পে আমাদের যানবাহনে তেল ভর্তি করতে পেট্রোল পাম্পে যাওয়ার সময় আমরা প্রায়শই কিছু ভুল করি যার খেসারত দিতে হয়। এই নিয়মগুলো মাথায় রাখলে বড় ক্ষতির হাত থেকে বাঁচতে পারবেন আপনি। যদিও এই ভুলগুলি দৈনন্দিন জীবনে খুব বেশি প্রভাব ফেলে না, তবে এই ভুল যদি প্রতিদিন ঘটে তবে আপনাকে এর জন্য ভারী মূল্য দিতে হতে পারে।


তেলের সঠিক দাম পরীক্ষা করুন


পেট্রোল পাম্পে যাওয়ার সময়, প্রথমে আপনাকে এর দামগুলি পরীক্ষা করতে হবে। অনেক সময় এমন হয় যে আপনার পাশের পেট্রোল পাম্পের দাম এলাকার অন্য পেট্রোল পাম্পের চেয়ে বেশি। এমন পরিস্থিতিতে কাছাকাছি পেট্রোল পাম্পের দাম সম্পর্কে আপনার জানা উচিত। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী গাড়িতে তেল ভর্তি পেতে পারেন। যে পেট্রল পাম্প সঠিক দাম নিচ্ছে, সেখান থেকে তেল ভরলে অতিরিক্ত খরচা হবে না।


শূন্যের উপর ফোকাস করুন


যখনই পেট্রোল ভরতে যাবেন, তখনই সতর্ক থাকুন। জ্বালানি যোগ করার সময়, আপনার গাড়িতে তেল ঢেলে দেওয়ার সময় আপনাকে অবশ্যই শূন্য মিটারে আপনার চোখ রাখতে হবে। বহুবার এমন ঘটনা সামনে এসেছে, যেখানে পেট্রোল ভরার সময় গ্রাহকরা প্রতারণার শিকার হয়েছেন।


গাড়ির ইঞ্জিন বন্ধ রাখুন


গাড়িতে তেল ভরার সময় সর্বদা ইঞ্জিন বন্ধ রাখুন। এতে আপনার মনোযোগ যেমন পেট্রোল পাম্পের দিকে থাকবে তেমনি আপনার জ্বালানিও বাঁচবে। ইঞ্জিন চালু অবস্থায় পেট্রল ভরার সময় আগুন লাগার একাধিক ঘটনাও সামনে এসেছে। তাই তেল ভর্তি করার সময় গাড়ির ইঞ্জিন বন্ধ রাখার ঝুঁকি নেওয়াই ভালো।


স্বয়ংক্রিয়ভাবে কাটার পরে তেল দেওয়া এড়িয়ে চলুন


যখনই আপনি তেল ঢালতে যান, সেই সময় মেশিনটি আপনার প্রয়োজন অনুযায়ী সেট করা হয়। গাড়িতে ঠিক ততটুকু তেল পাওয়া যায় যতটা মেশিনে পরিমাণ সেট করা থাকে। এর পরে মেশিনটি স্বয়ংক্রিয়ভাবে তেলের ফ্লো কেটে দেয়। তাই স্বয়ংক্রিয়ভাবে কেটে যাওয়ার পর পুনরায় তেল দেওয়া এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে।


এদিকে, সোমবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে ১০৬.০৩ টাকা। ডিজেলের দাম রয়েছে প্রতি লিটারে ৯২.৭৬ টাকা। এই মুহুর্তে, ভারত সরকার কর্তৃক ধার্য আবগারি শুল্ক প্রতি লিটারে ধার্য রয়েছে ২১ টাকা করে। এই মূল্য সংযোজন কর, একেকটি রাজ্যে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মুম্বই এবং নয়াদিল্লির মতো স্মার্ট শহরগুলিতে জ্বালানির ওপর মূল্য সংযোজন কর যথেষ্ট বেশি থাকার ফলে পেট্রোল এবং ডিজেল ইত্যাদি জ্বালানির দাম ভারতের স্মার্ট সিটিগুলিতে তুলনামূলকভাবে বেশি থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.