আইসক্রিম খেলে আপনারও কি মাথা ব্যথা হয়, জেনে নিন এর পেছনের আসল কারণ

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মের মৌসুমে আইসক্রিম খাওয়ার একটা মজা আছে। মন ঠান্ডা রাখার এটাই সবচেয়ে ভালো উপায়। কিন্তু কিছু মানুষের জন্য আইসক্রিম কষ্টের কারণ হয়ে দাঁড়ায়, আসলে আইসক্রিম খাওয়ার পর কিছু মানুষের প্রচণ্ড মাথাব্যথা হয়। আপনার ক্ষেত্রেও যদি এমনটি হয়ে থাকে, তাহলে জেনে নিন এর পেছনের কারণ কী।


আইসক্রিম খাওয়ার পর কেন মাথা ব্যথা হয়?


হার্ভার্ড মেডিকেল নিউজ অনুসারে, আপনি যখন খুব বেশি ঠান্ডা জিনিস খান, তার প্রভাবের কারণে, স্নায়ুতে ব্যথা হয়, যার কারণে মানুষের মস্তিষ্ক পর্যন্ত সংবেদন অনুভূত হয়। এটি ব্রেন ফ্রিজ নামে পরিচিত। আইসক্রিম দ্বারা সৃষ্ট মাথাব্যথা সাধারণত হঠাৎ এবং খুব শক্তিশালী অনুভূত হয়। যা কয়েক সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে। আপনি কপালে বা মাথায় তীক্ষ্ণ কাঁটা ব্যথা অনুভব করতে পারেন। 


হার্ভার্ড হেলথ পাবলিশিং-এর মতে, ঠান্ডা-উত্তেজক ব্যথা বেশ সাধারণ। কারণ এটি ৩০ থেকে ৪০ শতাংশ মানুষের মধ্যে ঘটে। এই লক্ষণগুলি ক্ষতিকারক হিসাবে বিবেচিত হয় এবং কোনও রোগের ঝুঁকি তৈরি করে না।


বিশেষজ্ঞরা কি বলছেন


ব্রেন ফ্রিজ সম্পর্কে গবেষণা বলছে, মস্তিষ্কের সেরিব্রাল আর্টারিতে হঠাৎ রক্ত ​​প্রবাহ বেড়ে গেলে এবং কিছু সময় পর ধমনীগুলো আগের অবস্থায় ফিরে আসতে শুরু করলে ব্যথা সেরে যায়। যাদের মধ্যে এই সমস্যা লক্ষ্য করা গেছে তাদের গরম জল দেওয়া হয়। বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্ক জমে গেলে কুসুম গরম জল দিয়ে গার্গল করা হয়। 


গরম জল মুখের প্রতিটি অংশে পৌঁছানোর পর শরীরে গরম বাতাসের সঞ্চালন বেড়ে যায়। এতে ব্রেন ফ্রিজ থেকে আরাম পাওয়া যায়। এক্সপোর্টের মতে, যারা আগে থেকেই মাইগ্রেনের সমস্যায় ভুগছেন, তারা যদি ঠাণ্ডা জিনিস খান, তাহলে ব্রেন ফ্রিজের ঝুঁকি আরও বেশি। এই সমস্যা এড়াতে চাইলে ঠান্ডা জিনিস খাওয়া এড়িয়ে চলুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.