আপনারও কি খাবার গিলতে সমস্যা হচ্ছে, তবে আপনি এই রোগে আক্রান্ত নয় তো

 


ODD বাংলা ডেস্ক: আপনারও যদি খাবার গিলতে সমস্যা হয়, তাহলে সতর্ক হোন। এটি একটি সাধারণ সমস্যা নয় তবে এটি অ্যাকলেসিয়া কার্ডিয়া রোগের লক্ষণ হতে পারে। ২৫ থেকে ৭০ বছর বয়সীদের মধ্যে অ্যাকলেসিয়া কার্ডিয়ার সমস্যা বেশি দেখা যায়। এই রোগের কারণে খাবার গিলতে গিয়ে বুকে ব্যথা হতে পারে। অনেকেরই খাওয়ার সময় হঠাৎ খুব কষ্টদায়ক একটা কাশি হয়। এই সমস্যা শরীরে ধীরে ধীরে বাড়তে থাকে, সময় মতো মনোযোগ না দেওয়ায় রোগীর অবস্থাও খারাপ হতে পারে।


বিশেষজ্ঞদের থেকে এই রোগ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। ফোর্টিস হাসপাতালের গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোবিলিয়ারি সায়েন্সেস বিভাগের চিকিৎসকরা এর ব্যাখ্যা করেছেন যে গত কয়েক বছরে অ্যাকলেসিয়া কার্ডিয়া রোগের ঘটনা বেড়েছে। এটি খাদ্যনালির একটি রোগ যা রোগীর পুরো শরীরকে প্রভাবিত করে। এই রোগের কারণে খাবার গিলতে সমস্যা হয়, যার কারণে পেটের সমস্যাও শুরু হয়। এই রোগটি একজন ব্যক্তির দৈনন্দিন রুটিনকে প্রভাবিত করে। অনেক ক্ষেত্রে রোগীর ওজনও কমতে থাকে।


এই রোগে আক্রান্ত ব্যক্তি ঠিকমতো খেতে না পারার কারণে এমনটা হয়। অনেক ক্ষেত্রে এই রোগের কারণে হজমের সমস্যাও শুরু হয়। এমন পরিস্থিতিতে লোকেরা এটিকে পেটের সমস্যা হিসাবে মনে করেন, যেখানে এটি অ্যাকলেসিয়া কার্ডিয়া রোগ হতে পারে। যদি এই রোগ দীর্ঘ সময় ধরে চলতে থাকে এবং চিকিৎসা না করা হয় তাহলে ক্যান্সারের ঝুঁকি থাকে। এই পরিস্থিতিতে, যদি কোনও ব্যক্তির খাবার গিলতে সমস্যা হয় তবে এটিকে হালকাভাবে নেওয়া উচিত নয়।


কিভাবে রোগ সনাক্ত করা হয় এবং চিকিত্সা করা হয়?


ডাঃ সেফর ব্যাখ্যা করেন যে আচ্যালাসিয়া কার্ডিয়া রোগটি উপরের জিআই এন্ডোস্কোপির মাধ্যমে নির্ণয় করা হয় এবং এই রোগের চিকিত্সার জন্য POEM পদ্ধতি ব্যবহার করা হয়। POEM হল এক ধরনের সার্জারি। যেখানে এই রোগের চিকিৎসা করা হয়। এই কৌশলটি অ্যাকালাসিয়া কার্ডিয়া এবং স্প্যাস্টিক ইসোফেজিয়াল রোগের চিকিৎসায় অত্যন্ত কার্যকর বলে মনে করা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.