আপনিও কি ওজন কমাতে হাই প্রোটিন নিচ্ছেন, এতে কিডনির কতটা ক্ষতি হচ্ছে জানেন

 


ODD বাংলা ডেস্ক: স্থূলতা এড়াতে কেউ কেউ ওজন কমানোর জন্য নানান ব্যবস্থা গ্রহণ করেন। ভারতে বেশিরভাগ মানুষই তাদের খাদ্যতালিকায় কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে হাই প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করছেন। কিন্তু সম্ভবত তারা জানেন না যে অতিরিক্ত প্রোটিন তাদের কিডনিকে অসুস্থ করে তুলতে পারে। যারা ইতিমধ্যে কিডনি রোগে আক্রান্ত তাদের জন্য হাই প্রোটিন খাদ্য আরও বেশি বিপজ্জনক। আসুন জেনে নেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা কী বলছেন।


প্রতিদিন কত প্রোটিন গ্রহণ করা উচিত-


হায়দরাবাদের যশোদা হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট, ডাঃ তরুণ কুমার সাহা, কিডনি রোগ নিয়ে একটি নিবন্ধে প্রোটিন সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তিনি বলেছেন যে প্রত্যেক ব্যক্তির প্রতিদিন ০.৮৩ গ্রাম প্রতি কেজি প্রোটিন গ্রহণ করা উচিত। মানে আপনার শরীরের ওজনের এক কেজিতে এতটুকু প্রোটিন নিতে হবে। হাই প্রোটিনে, মানুষ প্রতি কেজি ১.৫ গ্রাম প্রোটিন গ্রহণ করে। ওজন কমানোর জন্য বেশিরভাগ মানুষই হাই প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করেন, যা অনেক পুষ্টিবিদরা সঠিক বলে মনে করেন, কিন্তু এখন এটি কিডনির উপর নেতিবাচক প্রভাব ফেলছে বলে সামনে এসেছে।


কেন হাই প্রোটিন কিডনির জন্য বিপজ্জনক


ডাঃ তরুন সাহা আরও ব্যাখ্যা করেন যে যাদের ইতিমধ্যেই এমনই কিছু কিডনি রোগ সম্পর্কে অবগত হয়েছেন। তাই কেউ যদি ওজন কমানোর জন্য হাই প্রোটিন গ্রহণ করে, তবে তাদের কিডনির ঝুঁকি বেশি থাকবে। এই কারণে, শরীরে অতিরিক্ত অ্যাসিড তৈরি হতে শুরু করে এবং কিডনি এটি সম্পূর্ণরূপে ফিল্টার করতে সক্ষম হয় না। এটি বের না হয়ে শরীরে জমতে শুরু করে। তিনি বলেন, উদ্ভিদ থেকে প্রাপ্ত প্রোটিন প্রাণী থেকে প্রাপ্ত প্রোটিনের চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এটি কিডনির উপর খারাপ প্রভাব ফেলে। কারণ প্রাণীজ প্রোটিনে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়।


আপনি যখন জিমে যান তখন মনোযোগ দিন


বেশিরভাগ মানুষ যারা জিমে যান, হাই প্রোটিন সাপ্লিমেন্ট তাদের খাদ্যের একটি অংশ। তবে শুধুমাত্র নির্ধারিত সীমার মধ্যে এটি সেবন করা উচিত। জিমে যাওয়া লোকেরা পেশী বাড়াতে হাই প্রোটিন ব্যবহার করলেও এতে প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়। এটি খেলে প্রস্রাব থেকে বের হওয়া ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে যায় এবং কিডনির উপর বোঝা বাড়ে। কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে। অতএব, আপনি যদি প্রোটিন গ্রহণ করেন তবে প্রতিদিন মাত্র ২৫-৫০ গ্রাম গ্রহণ করা উচিত।


এইভাবে আপনার কিডনি সুস্থ করুন


আপনি যদি আপনার কিডনি সুস্থ রাখতে চান, তাহলে আপনার প্রতিদিন প্রতি কেজি প্রোটিন ১.৫ গ্রামের বেশি খাওয়া উচিত নয়। মনে রাখবেন যে এই প্রোটিনগুলি প্রাকৃতিক উত্স থেকে নেওয়া হচ্ছে। যতটা সম্ভব হাই কার্বোহাইড্রেট খাবার এড়িয়ে চলুন। প্রচুর পরিমাণে টাটকা শাকসবজি ও ফলমূল খান। দিনে তিন থেকে চার লিটার জল ও অন্যান্য তরল পান করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.