বর্ষাকালেও মারাত্মক ট্যান পরে ক্ষতি হতে পারে ত্বকের, কীভাবে বাঁচবেন-জেনে নিন টিপস

 


ODD বাংলা ডেস্ক: এই গরম রোদ আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর এবং এটি ত্বককে খুব সহজেই ট্যান করে দেয়। এমন পরিস্থিতিতে কিছু বিষয় মাথায় রেখে রোদে যাওয়া উচিত।


এশিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের মতে, যতটা সম্ভব বর্ষার রোদ থেকে দূরে থাকলে ভালো হবে। তবে রোদে বের হতে হলে এসপিএফ ৫০ ক্রিম, লোশন, লিপগার্ড ইত্যাদি ব্যবহার করুন।


আপনি যদি SPF 50 না পান, তাহলে শুধুমাত্র SPF 30 ব্যবহার করুন। তা না হলে ত্বকের উজ্জ্বলতা খুব সহজেই চলে যেতে পারে। রোদে পোড়া ত্বকের নানা সমস্যা দেখা দেয়।


আপনি যদি ত্বকে কোনো ধরনের ক্রিম বা মেকআপ ব্যবহার করেন, তাহলে এমন কোনো পণ্য ব্যবহার করা ভালো হবে যাতে কিছু খনিজ উপাদান থাকে। এ ছাড়া প্রচুর জল পান করুন এবং ফাইবার সমৃদ্ধ খাবার খান।


রোদ থেকে নিজেকে রক্ষা করতে আপনার ত্বক ঢেকে রাখুন। এর জন্য আপনি ফুল হাতা পোশাক পরুন, টুপি এবং সানগ্লাস লাগান এবং জুতা পরিধান করুন। এইভাবে আপনার ত্বক সূর্য থেকে রক্ষা পাবে।


এ ছাড়া দিনের বেলায় ওয়াটার বেসড সানস্ক্রিন ব্যবহার করুন যাতে ত্বক হাইড্রেটেড থাকে। এইভাবে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকবে এবং এটি সুস্থও থাকবে।


মুখ পরিষ্কার রাখতে প্রাকৃতিক ক্লিনজার ব্যবহার করুন। এর জন্য গোলাপজল, আলু, টমেটো, লেবু ব্যবহার করতে পারেন। এর জন্য ঘরে তৈরি কিছু ডিট্যান ফেসপ্যাকও ব্যবহার করতে পারেন।


ডিট্যান প্যাক রোদে পোড়া ত্বকের জন্য বেশ উপকারী প্রমাণিত হয়েছে। এই ঘরে তৈরি ফেসপ্যাকগুলি ত্বককে প্রশমিত করবে এবং ত্বককে ট্যানিং থেকেও রক্ষা করবে।


আপনি একটি পাত্রে দুই চামচ অ্যালোভেরা জেল নিয়ে দুই ফোঁটা লেবুর রস নিন। এবার এটি মিশিয়ে মুখে লাগান। আপনি এটি ট্যান করা জায়গায় দিনে 3 বার প্রয়োগ করুন।


এছাড়া দই, বেসন ও লেবুর রসের পেস্ট বানিয়ে মুখে লাগাতে পারেন। শুধু তাই নয়, হলুদ, বেসন এবং মধুও ট্যানিং দূর করতে সাহায্য করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.