গরমের সময় অনেকেই তরমুজ খায়, তবে এভাবে খেলে আশ্চর্যজনক উপকার মিলবে

 




ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মকাল এলেই রসালো ও সুস্বাদু ফল খাওয়ার সুযোগ থাকে। বিশেষ করে তরমুজ, এটি এমন একটি ফল যে এটি খেলে গরমে অনেক উপকার পাওয়া যায়। মৌসুমে তাজা ফল খেলে প্রচুর পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এখন গ্রীষ্ম এসেছে, আপনি সতেজ তরমুজ মিস করতে পারবেন না।


তরমুজ রসালো এবং জলের উপাদানে সমৃদ্ধ এবং আপনার শরীরকে হাইড্রেট করতে সাহায্য করে, যা আগামী সপ্তাহগুলিতে অনেক বেশি প্রয়োজন হবে। শুধু মনে রাখবেন যে আপনি এটি অতিরিক্ত খাবেন না এবং এটি শুধুমাত্র সকালের জল খাবার এবং দুপুরের খাবারের পর খান। আপনি সন্ধ্যায় এটি উপভোগ করতে পারেন তবে রাতে এটি খাওয়া এড়িয়ে চলুন কারণ এটি আপনার পেট খারাপ করতে পারে।


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়


তরমুজ ভিটামিন সি সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তরমুজে থাকা ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিনের মাত্রা স্বাস্থ্যকর ত্বক ও চুলকে উৎসাহিত করে। তরমুজ শরীরের যে কোনও ধরনের জ্বালাপোড়া দূর করতে সাহায্য করে।


ওজন কমাতে সাহায্য করে


কিছু লোকের এই বিভ্রান্তি রয়েছে যে তরমুজ মিষ্টি, তাই এতে চিনির পরিমাণ বেশি হতে পারে। কিন্তু গবেষণায় দেখা গেছে যে ১০০ গ্রাম কাঁচা তরমুজে মাত্র ৬.২ গ্রাম চিনি থাকে। এতে ক্যালোরি কম, তাই ওজন বাড়ার ভয় পাওয়ার দরকার নেই। তরমুজ একটি নেতিবাচক ক্যালোরিযুক্ত ফল।


হার্টের স্বাস্থ্য উন্নত করতে পারে


তরমুজে রয়েছে অনেক পুষ্টি যা হার্টকে সুস্থ রাখে। গবেষণায় দেখা গেছে যে লাইকোপিন (তরমুজে উপস্থিত) কোলেস্টেরল কমাতে এবং রক্তচাপ বজায় রাখতে সাহায্য করতে পারে। এ ছাড়া তরমুজে রয়েছে অ্যামিনো অ্যাসিড সিট্রুলাইন, নাইট্রিক অক্সাইড যা রক্তে শর্করার হঠাৎ বৃদ্ধি রোধ করে।


দৃষ্টিশক্তির জন্য উপকারী


লাইকোপেন আপনার দৃষ্টিশক্তির জন্যও দারুণ। গবেষণা অনুসারে, লাইকোপেনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (AMD) প্রতিরোধ করতে সাহায্য করতে পারে - একটি সাধারণ চোখের সমস্যা যা বয়স্ক প্রাপ্তবয়স্কদের অন্ধত্বের দিকে নিয়ে যেতে পারে।


দাঁতের যত্ন নেয়


তরমুজে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা আপনার মাড়িকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি প্লেক তৈরির গতিও কমিয়ে দিতে পারে। অতএব, তরমুজ খাওয়া আপনার মাড়িকে শক্তিশালী করতে পারে এবং আপনার মাড়িকে ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে পারে। এটি আপনার দাঁত সাদা করতেও সাহায্য করে এবং আপনার ঠোঁট শুকিয়ে যাওয়া বা ফাটা রোধ করে। মনে রাখবেন সব সময় তরমুজ পুরোপুরি চিবিয়ে খেয়ে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.