কোন কোন খাবারে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা সহজেই হজম হয়, জানেন

 


ODD বাংলা ডেস্ক: বর্তমান সময়ে গ্যাস, অম্বলের সমস্যায় প্রায় সকলেই ভোগেন। একটু খাবারের এদিক ওদিক হলেই গ্যাস অম্বল শরীরে বাসা বাঁধে। পেট ফুলে যায়, বমি হয়, এই রোগের শিকার হন প্রায় সকলেই। অনেক খাবার রয়েছে যেগুলি খেলে আপনার হজম খুব সহজেই হয়, শুধু তাই নয় সঙ্গে আপনার শরীরে ফাইবারের ঘাটতিও পূরণ হয়, জানেন সেই খাদ্য তালিকায় কোন কোন খাবার রয়েছে।


পপকর্নের নাম নিশ্চয়ই শুনেছেন। আপনি যদি এক কাপ পপকর্ন খান, তাহলে এক গ্রাম ফাইবার পাবেন। আপনার শরীরের ফাইবারের ঘাটতি পূরণ হবে। শুধু তাই নয় আপনি স্নাক্সে প্রত্যেকদিন এটি খেতে পারেন। এটি খেলে কিন্তু সহজে আপনার খিদে পাবে না। শরীরও থাকবে চনমনে।


আপেল আমরা কমবেশি সকলেই খেয়ে থাকি, তবে এতে যে প্রচুর পরিমাণে ফাইবার আছে তা হয়তো অনেকের অজানা। আপনি যদি একটি আপেল খান তাহলে কিন্তু আপনার অনেকক্ষণ পেট ভর্তি থাকবে, খিদেও পাবে না বেশি, সেই সঙ্গে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।


বিটে প্রচুর পরিমাণে আয়রন, তামা, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম থাকে। এটি একটি খনিজ সমৃদ্ধ সবজি। বিট খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। শুধু তাই নয়, যে ব্যক্তি খুব বিট খান তাদের ত্বক কিন্তু খুব ভালো থাকে এবং ফাইবার ভর্তি থাকে এই বিটে।


ফাইবার সমৃদ্ধ খাবারই ফল কলা। তবে ফাইবার ছাড়াও এই ফলে কিন্তু প্রচুর পরিমাণে পটাশিয়াম, ভিটামিন বি ৬, ভিটামিন সিয়ের মতন ভিটামিন সি থাকে এতে, থাকে কার্বোহাইডেট থাকে। তাই আপনি নিত্যদিন খাদ্য তালিকায় রাখুন কলা।


সব রান্নাতে আমরা প্রায় সময়ই মটরশুঁটি খেয়ে থাকি। এটি খাওয়ার শরীরের জন্য খুব ভালো। যদি আপনারা ডায়েট মেনে চলেন, তাহলে ডায়েট চার্টে যুক্ত করুন ফাইবার সমৃদ্ধ এই খাবার। আর সেই ফাইবার সমৃদ্ধ খাবারের মধ্যেই প্রধান হল মটরশুটি। এই মটরশুঁটির সঙ্গে আপনি সোয়াবিনও খেতে পারেন নিত্যদিন।


নাশপাতি একটি মিষ্টি ফল। এটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তবে শুধু ফাইবার থাকে না, এটি খুব স্বাস্থ্যকর। ভিটামিন বি, ভিটামিন সি থাকে প্রচুর পরিমাণে।


যদি আপনার শরীরে ফাইবারের ঘাটতি থাকে তাহলে নিত্যদিন গাজর খান। যদিও গাজর মূলত শীতকালীন সবজি। তবে এখন প্রায় ১২ মাসই পাওয়া যায়। ফাইবার ছাড়াও গাজরে রয়েছে ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ৬, ভিটামিন কে, বিটা ক্যারোটিন, আন্টিঅক্সিডেন্ট যা আপনার শরীরে জন্য বিশেষ প্রয়োজনীয়।


ওটস বর্তমান সময় যারা ডায়েট করেন তারা কিন্তু প্রায় বেশিরভাগ মানুষই খান। ওটস খাওয়া শরীরের জন্য খুবই ভালো। এতে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। সেই সঙ্গে থাকে প্রচুর পরিমাণে ফাইবারও থাকে। যা কোলেস্টেরল ও রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সঙ্গে ওজনও রাখে নিয়ন্ত্রণে।


স্ট্রবেরি আপনি অফিসে স্ন্যাক্সে খেতে পারেন। তেল ঝাল মশলা না চাইলে এটি খেতে পারেন। স্ট্রবেরি দিয়ে খেতে পারে স্মুদি বা ওটস। এটি একটি ডেজার্টও বটে। ভিটামিন সি, ম্যাগনেশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ স্টবেরিতে প্রচুর পরিমাণে ফাইবারও থাকে।


ব্রকলি মূলত শীতকালীন একটি সবজি। তবে এটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে , গবেষণায় দেখা গেছে, ব্রকলির এক একটি ফুলে প্রায় ৫ গ্রাম করে ফাইবার থাকে। যা খাওয়া শরীরের জন্য খুব ভালো। তবে যারা পেটের সমস্যায় ভুগছেন তাদের জন্য ব্রকলি কিন্তু খুব ভালো ও স্বাস্থ্যকর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.