আপনার চোখ ও ত্বক বলে দেয় কিডনির অবস্থা, জেনে নিন কি ভাবে বুঝবেন

 


ODD বাংলা ডেস্ক: কিডনি আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ ও বিশেষ অঙ্গ হিসেবে বিবেচিত হয়। আমাদের শরীরে যে বর্জ্য ও অতিরিক্ত তরল তৈরি হয় তা অপসারণ করা হয় এবং শরীরের কোষে যে অ্যাসিড তৈরি হয় তা কিডনির সাহায্যে কমানো হয়। রক্তে সোডিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো জল এবং উপাদানগুলির ভারসাম্য বজায় রাখার কাজও কিডনি করে। কিডনিতে যে কোনও ধরনের সমস্যার কারণে নানা ধরনের সমস্যা হতে শুরু করে। তাই কিডনির স্বাস্থ্যের যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে। 

 

কিডনি স্বাস্থ্যের উপর প্রভাব অর্থাৎ  গুরুতর রোগ

বিশেষজ্ঞরাও মনে করেন, আমাদের কিডনির পূর্ণ যত্ন নেওয়া উচিত। আপনার ডায়েটে সেই জিনিসগুলি অন্তর্ভুক্ত করা উচিত যা এটির জন্য উপকারী। এটি এটি আরও ভাল কাজ করে। আপনি যদি কিডনির স্বাস্থ্যের যত্ন নিতে চান তবে জলের অভাব হবে না। পানীয় জল খুব গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা বলছেন, কিডনি ক্ষতিগ্রস্ত হলে পুরো শরীরই আক্রান্ত হতে পারে। তাই এ ব্যাপারে গাফিলতি করা উচিত নয়। সাধারণত প্রস্রাবজনিত সমস্যাকে কিডনি ফেইলিউরের লক্ষণ হিসেবে দেখা হয়, কিন্তু আজ আমরা আপনাদের বলছি কীভাবে চোখ ও ত্বকের সাহায্যে কিডনির অবস্থা জানতে পারবেন।

 

ত্বকের সমস্যা

কিডনি ঠিক মতো কাজ না করলে ত্বকে শুষ্কতা, ফ্ল্যাকি এবং চুলকানির মতো সমস্যা হতে পারে। আসলে কিডনি আমাদের রক্তের টক্সিন ফিল্টার করে ত্বকে বিশুদ্ধ রক্ত ​​পাঠায়। এটি সঠিকভাবে কাজ না করলে ত্বক সংক্রান্ত বিভিন্ন সমস্যার ঝুঁকি থাকতে পারে। আমাদের রক্তে টক্সিনের বৃদ্ধি যেভাবেই হোক মারাত্মক রোগের কারণ হিসেবে বিবেচিত হয়।


চোখের সমস্যা

কিডনির যে কোনও ধরনের সমস্যার কারণেও চোখের সমস্যা অনুভূত হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনার চোখের চারপাশে ফোলাভাব অনুভূত হয় এবং চোখের পরীক্ষায় এর কারণ স্পষ্টভাবে বোঝা না যায়, তাহলে এমন পরিস্থিতিতে আপনার কিডনি পরীক্ষা করান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.