টেবিলে বসে খাওয়ার রয়েছে বিশেষ নিয়ম! জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ টেবিল ম্যানার্স সম্পর্কে

 


ODD বাংলা ডেস্ক: খাবার খাওয়ার সময় মুখ দিয়ে আওয়াজ করা, বাটি-প্লেট থেকে বিভিন্ন রকম আওয়াজ করা, প্লেটের অর্ধেকের বেশি খাবার বাইরে ছিটকে যাওয়া- এগুলো আপনার কাছে স্বাভাবিক মনে হতে পারে, কিন্তু কেউ কেউ এতে অনেক বেশি গুরুত্ব ও মনোযোগ দেন। আসলে কথা বলার, পোশাক পরার যেমন একটা পদ্ধতি আছে, ঠিক তেমনি খাবার খাওয়ারও একটা পদ্ধতি আছে।


নিশ্চয়ই আপনি লক্ষ্য করেছেন যে বড় হোটেলগুলিতে খাবারগুলি সুষ্ঠুভাবে ও নিয়ম মেনে পরিবেশন করা হয় কারণ খাবার খাওয়ার ক্ষেত্রে এটি বেশ গুরুত্বপূর্ণ, এগুলোকে বলা হয় টেবিল আচার বা টেবিল ম্যানার্স এবং খাবারের শিষ্টাচার। এই জিনিসগুলি বাড়িতে একবার এড়ানো যেতে পারে, তবে দুপুরের খাবার বা রাতের খাবারের জন্য বাইরে যাওয়ার সময় এই নিয়মগুলি অনুসরণ করা প্রয়োজন। আসুন জেনে নেই এই টেবিল আচার সম্পর্কে।


১. টেবিলের আচার-ব্যবহার শুরু হয় ওঠা এবং বসা দিয়ে। সর্বদা কোন শব্দ না করে চেয়ারে আরাম করে বসুন। পা ছড়ানো এবং পা নাড়ানো থেকে বিরত থাকুন।


২. খাবার আসার সাথে সাথে খাওয়া শুরু করবেন না, বরং সমস্ত খাবার আসার জন্য অপেক্ষা করুন।


৩. খাবার খাওয়ার সময় কথা বলবেন না। এর ফলে আপনার মুখের খাবার অন্যের প্লেটে চলে যেতে পারে। এছাড়াও, খাওয়ার সময় শব্দ করবেন না।


৪. একবারে অনেক খাবার মুখে ঢেলে দেবেন না। ছোট ছোট কামড় নিন।


৫. মনে রাখবেন, প্লেট এবং চামচ একে অপরকে আঘাত করার খুব বেশি শব্দ হওয়া উচিত নয়।


৬. যদি একটি থালা টেবিলে অনেক দূরে রাখা হয়, এখানে এবং সেখানে জিনিসগুলি সরানোর সময় নিজের কাছ থেকে নেওয়ার পরিবর্তে, অন্যদেরকে সেগুলি পাস করতে বলুন।


৭. কোলে টেবিল ন্যাপকিন রাখুন।


৮. এটি ছাড়াও, আপনার কাঁটাচামচ এবং ছুরি কীভাবে সঠিকভাবে ব্যবহার করতে হয় তাও জানতে হবে।


৯. খাওয়ার সময় কনুই টেবিলে রাখা ভুল বলে মনে করা হয়।


১০. চামচের মতো, প্লেটের আকারও বিশেষ জিনিস অনুসারে। ছোট প্লেট রুটি বা রুটি ইত্যাদির জন্য এবং বড় প্লেট অন্যান্য জিনিসের জন্য, তবে প্রায়শই লোকেরা বড় প্লেটে রুটি রাখতে ভুল করে, তাই এটি মনে রাখবেন।


১১. খাবার শেষ হওয়ার সাথে সাথে উঠবেন না, বরং অন্য লোকের খাবার শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।


১২. আপনি যদি কারও বাড়িতে খাবারের জন্য যান, তবে রান্নার প্রশংসা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.