বর্ষার মরশুমে রোগমুক্ত থাকতে অবশ্যই এই ১০ কাজ করুন, জেনে নিন কী কী



 ODD বাংলা ডেস্ক: জল-


অবশ্যই বিশুদ্ধ জল পান করুন। জল থেকে দ্রুত জীবাণু শরীরে প্রবেশ করে। এই বর্ষার সময় পেটের সমস্যাতেও অনেকেই ভোগেন। এই সময় সুস্থ থাকতে চাইলে সবার আগে বিশুদ্ধ ও জীবাণু মুক্ত জল পান করা আবশ্যক। সম্ভব হলে এই জল ফোটানো জল পান করুন।


জীবাণু মুক্ত স্নানের জল-


শুধু সঠিক জল পান করলে হল না, স্নানের জলও যেন জীবাণু মুক্ত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নোংরা ও জীবাণুযুক্ত জলে স্নান করলে তার থেকে সংক্রমণ হতে পারে। শরীরে প্রবেশ করতে পারে রোগের ভাইরাস। তাই থাকুন সতর্ক।


কাটা ফল


রাস্তার কাটা ফল একেবারেই খাবেন না। বর্ষার মরশুমে সুস্থ থাকতে হলে অবশ্যই এই বিষয় মেনে চলুন। বর্ষার সময় রাস্তার যে কোনও খাবার এড়িয়ে চলাই ভালো। এই সময় ভুলেও কাটা ফল খাবেন না। তেমনই ফল কিনলে তা খোসা ছাড়িয়ে খান। এবং অবশ্যই ভালো করে ধুয়ে নিন।


সবজি


বর্ষার সময় সুস্থ থাকতে চাইলে সবজি সঠিক ভাবে পরিষ্কার করে নিন। বাজার থেকে সবজি কিনে আনার পর তা ভালো করে পরিষ্কার করুন। এমনকী, সবজি কাটার পরও তা ভালো করো পরিষ্কার করে নিয়ে তবেই তা দিয়ে রান্না করবেন। তা না হলে অজান্তে ভুগতে পারেন শারীরিক জটিলতায়।


জাঙ্ক ফুড-


এই সময় সুস্থ থাকতে চাইলে বন্ধ করুন জাঙ্ক ফুড খাওয়া। এই ধরনের খাবারে অধিক নুন ও চিনি থাকে। তেমনই থাকে অধিক তেল। এমন খাবার সহজে হজম হয় না। এর থেকে শারীরিক জটিলতা দেখা দেয়। আর এই দুর্বল শরীরে সহজে যে কোনও রোগ চেপে বসে।


রাস্তার খাবার-


বর্ষার মরশুমে যতটা পারবেন এড়িয়ে চলুন রাস্তার খাবার। অনেক সময়ই দেখা যায় এই সকল খাবারে ব্যাকটেরিয়া থাকে। যা শরীরের মারাত্মক ক্ষতি করে। অপরিষ্কার স্থানে তৈরি করা হয় এমন খাবার। এর থেকে যে কোনও জীবাণু শরীরে প্রবেশ করতে পারে। এমনকী, মশাবাহী কোনও রোগের জীবাণুও।


হাত পরিষ্কার করুন-


খাবার খাওয়ার আগে রোজ সঠিক ভাবে হাত পরিষ্কার করে নিন। হাতে জীবাণু থাকে। আর সেই জীবাণু দ্রুত শরীরে প্রবেশ করতে পারে। তাই এই সময় ভুলেও হাত না ধুয়ে খাবার খাবেন না। সঠিক পণ্য ব্যবহার করুন। এতে মিলবে উপকার। আর নোংরা হাত চোখে ও মুখে দেবেন না। এর থেকে জীবাণু প্রবেশ করতে পারে।


ভিজে কাপড়-


বর্ষার সময় সহজে জামা-কাপড় শুকনো হয় না। এর থেকে বাড়ে জীবাণু। এই সময় ভুলেও ভিজে জামা পড়বেন না। আর তা সর্বত্র শুকোবেন না। বর্ষার সময় সঠিক স্থানে জামা-কাপড় শুকিয়ে নিন। ভুলেও ভিজে জামা পরবেন না। এর থেকে শরীর খারাপ হতে পারে। আর দুর্বল শরীরে যে কোনও রোগ সহজে প্রভাব ফেলে।


মদ্যপান


বর্ষার মরশুমে সুস্থ থাকতে মদ্যপান ত্যাগ করুন। মদ্যপানের কারণে ডিহাউড্রেশনের সমস্যা তৈরি হয়। এর থেকে দেখা দেয় নানান জটিলতা। তাই বর্ষার সময় সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


জল জমা


এই সময় ত্বকে সংক্রমণ, পেটের সমস্যা, ম্যালেরিয়া থেকে ডেঙ্গির মতো রোগ দেখা যায়। তাই সুস্থ থাকতে চাইলে বাড়ির চারিদিক সব সময় পরিষ্কার রাখুন। জীবাণু নাশক দ্রব্য দিন। কোথাও জল জমতে দেবেন না। এতে মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.