নিয়মিত এই কয়টি কাজ করুন, মুক্তি মিলবে Stress -র সমস্যা থেকে

 


ODD বাংলা ডেস্ক: বর্তমানে স্ট্রেসের সমস্যায় ভুগছেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মতি এই কয়টি কাজ করুন। দ্রুত মিলবে উপকার।


স্ট্রেস কমাতে চাইলে সঠিক ডায়েট মেনে চলুন। সঠিক ডায়েট মেনে চললে স্ট্রেসের সমস্যা থেকে দ্রুত মিলবে উপকার। স্ট্রেস মুক্ত রাখতে বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন কয়টি খাবার। এই সময় ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স যুক্ত খাবার রাখুন। বাদাম, ব্রাউন রাইস, ডিম, ফল, ফল ও সবজি খান। এতে মিলবে উপকার।


স্ট্রেস কমাতে নিয়ম করে ঘুমান। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে মানসিক চাপ দূর হবে।


স্ট্রেস কমাতে চাইলে নিয়ম করে এক্সারসাইজ করুন। শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে চাইলে নিয়ম করে এক্সারসাইজ করুন। অন্তত ২০ থেকে ৩০ মিনিট করুন। এতেও মিলবে উপকার।


অধিকাংশ সময় কাজের চাপে স্ট্রেস বাড়ে। তাই দিনের শুরুতে ছকে নিন কখন কী করবেন। কোন কাজে কত সময় ব্যয় করবেন তা সকলেই ছকে নিন। এতে মিলেব উপকার।


কাজের হিসেব করে নিন। সেই মতো কাজ করলে স্ট্রেসের সমস্যা দেখা দেবে না। পরিকল্পনা মতো যে কোনও কাজ করলে তা কখনও শেষ করা নিয়ে চিন্তা থাকে না। এই কারণে স্ট্রেস থেকে মিলবে মুক্তি।


কী করবেন কী নয় এটা ছকে নিন। কোন কারণে আপনার স্ট্রেস আসে তা নিজে বোঝার চেষ্টা করুন। আর ভুলেও সে কাজ করবেন না। এতে আপনারই উপকার। মেনে চলুন এই সকল টিপস।


মন পরিবর্তন করুন। যখনই দেখবেন কোনও বিষয় চিন্তা আসছে, তখন মন পরিবর্তন করুন। একই জিনিস নিয়ে বেশি ভাববেন না। এতে সমস্যা আরও বাড়বে। তাই নিজের মনের ওপর নিয়ন্ত্রণ আনার চেষ্টা করুন।


মেডিটেশন করুন নিয়ম করে। যাদের স্ট্রেসের সমস্যা আছে তারা নিয়ম করে মেডিটেশন করুন। এতে মিলবে উপকার।


সময় মতো খাবার না খেলে দেখা দিতে পারে স্ট্রেস। কাজের চাপে সঠিক সময় খাবার খাওয়ার খেয়াল থাকে না অনেকের। এর কারণে অসুস্থতা, বিরক্তি ও শক্তি হ্রাস পায়। এর থেকে স্ট্রেসের সমস্যা আসতে পারে। শরীরে দেখা দিতে পারে অস্বস্তি। মেনে চলুন এই টিপস। এবার থেকে নিয়মিত এই কাজ করুন, মুক্তি মিলবে Stress -র সমস্যা থেকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.