আলঝেইমার রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত গ্রিন টি খেতে পারেন, জেনে নিন কীভাবে মিলবে উপকার



 ODD বাংলা ডেস্ক: বাড়তি মেদ কমাতে অনেকেই ভরসা রাখেন গ্রিন টির ওপর। দিনের ২ থেকে ৩ বার গ্রিন টি খেলে কমবে বাড়তি মেদ। এই কথা আমরা অধিকাংশই বিশ্বাস করি। তেমনই অনেকে ত্বকের যত্নে গ্রিন টি ব্যবহার করেন। গ্রিন টি দিয়ে প্যাক তৈরি করে তা ব্যবহার করেন। এরা রোগ থেকে মুক্তি পেতে গ্রিন টি খান। সদ্য একটি গবেষণায় দেখা দিয়েছে আলঝেইমার রোগের প্রতিরোধ করতে গ্রিন টি বেশ উপকারী। গ্রিন টি পালেন ডায়াবেটিস, হৃদরোগ ও ক্যান্সারের মতো রোগের ঝুঁকি কমায়। এতে থাকা উচ্চ অ্যান্টি অক্সিডেন্ট মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।


গ্রিন টি-র একাধিক গুনের কথা সকলেই জানেন। আপনি যদি ডায়াবেটিস রোগী হন, তাহলে গ্রিন টি আপনার জন্য বেশ উপকারী। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত গ্রিন টি খাওয়ার রক্তে গ্লুকোজ ও উপবাসের ইনসুলিনের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমাতে সাহায্য করতে পারে। নিয়মিত গ্রিন টি খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে। গ্রিন টি-তে স্বাস্থ্যকর পরিমাণে ক্যাফেইন থাকে। যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।


তেমনই গবেষকরা বিশ্বাস করেন যে গ্রিন টি পাতায় পাওয়া ক্যাটেচিন আলঝেইমারে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে। ৬৫ এর পর বহু মানুষ এই রোগে আক্রান্ত হন। তেমনই কম বয়সেও অনেকে এই রোগে আক্রান্ত হয়ে থাকেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে রোজ ৩ কাপ পর্যন্ত গ্রিন টি খেতে পারেন। এতে দ্রুত মিলবে উপকার।


রোগরে লক্ষণ- অ্যালজাইমার রোগের অন্যতম লক্ষণ হল কিছু মনে রাখতে না পারা বা চিনতে না পারা। এছাড়া এই রোগের আরও একটি লক্ষণ হল কোনও কিছু চিন্তে না পারা বা শনাক্ত করতে না পারা। পরিচিতজের নাম ভুলে যাওয়া। ঘুমের সমস্যা ও সারাক্ষণ বিভ্রান্ত বোধ করা।


এই রোগে আক্রান্ত হলে নিয়মিত গ্রিন টি তো খাবেনই। সঙ্গে প্রচুর পরিমাণে ওমেগা ৩ যুক্ত মাছ খান। স্যালমন, টুনা, ম্যাকরেল, সার্ডিন মাছ খেতে পারেন। খেতে পারেন বাদাম ও বেরি মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষে ভালো। ব্লুবেরি ও স্ট্রবেরি খেতে পারেন। তেমনই এই রোগে আক্রান্ত হলে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিন। অ্যালজাইমার ডিজিজ উপেক্ষা করবেন না। এতে সমস্যা আরও বৃদ্ধি পাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.