হ্যারি পটারের বই ৪২ টাকা কিনেছিলেন, নিলামে বিক্রি হলো সাড়ে ১৪ লাখে

 


ODD বাংলা ডেস্ক: হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন—এই সিনেমার নাম শোনেননি এমন মানুষ খুবই কম আছেন। অনেকে সিনেমার চেয়েও একই নামের বইটিকে মনের কোণে গেঁথে রেখেছেন। ব্রিটিশ সাহিত্যিক জে কে রাউলিংয়ের বিখ্যাত হ্যারি পটার সিরিজের প্রথম বইয়ের নামই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’।

বিশ্বজুড়ে জনপ্রিয় এই বইটির একটি কপি সোমবার অনলাইন নিলামে তোলে যুক্তরাজ্যের লিচফিল্যান্ডের নিলামকারী প্রতিষ্ঠান রিচার্ড উইন্টারটন। এরপরই বইটি নিয়ে শুরু হয় কাড়াকাড়ি। সবশেষে বইটি ১০ হাজার ৫০০ পাউন্ডে কিনে নেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের এক ব্যক্তি।


যুক্তরাজ্যের এক ব্যক্তি মাত্র ৩০ পেন্সে (এক পাউন্ড সমান ১০০ পেন্স) এই বইয়ের একটি কপি কিনেছিলেন। এখন সেই বই নিলামে বিক্রি হয়েছে সাড়ে ১০ হাজার পাউন্ডে। এক পাউন্ডের মান ভারতীয় মুদ্রায় ১৩৮ টাকা। সেই হিসেবে ৩০ পেন্সের মান প্রায় ৪২ টাকা আর ১০ হাজার ৫০০ পাউন্ডের মান দাঁড়ায় ১৪ লাখ ৫৫ হাজারের বেশি।


রিচার্ড উইন্টারটন বলেন, ‘এত বেশি অর্থে বইটি বেচতে পেরে আমরা আনন্দিত।’ কিন্তু প্রশ্ন হলো, বইটি এত দামে কেন বিক্রি হলো? এর বিশেষত্ব কী? সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ১৯৯৭ সালে ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’–এর প্রথম সংস্করণ বাজারে আনে ব্লুমসবেরি। লেমিনেটেড কভারে ওই সময় প্রথম সংস্করণে ছাপা হওয়া প্রথম ৫০০ বইয়ের একটি এটি। সেই হিসেবে, এটি বেশ দুর্লভ একটি বই।


প্রকাশের পরপরই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফারস স্টোন’ বইয়ের ৩০০ কপি যুক্তরাজ্যের বিভিন্ন পাঠাগারে পাঠানো হয়। বইটি উলভারহাম্পটন পাঠাগারে পাঠানো হয়েছিল। এ পাঠাগার থেকে যুক্তরাজ্যের স্ট্যাফোডশায়ারের এক ব্যক্তি বইটি কিনেছিলেন। বইটিতে এখনো পাঠাগারের নামসহ এর ৩০ পেন্স দামের স্টিকার যুক্ত রয়েছে।


ওই ব্যক্তি চলতি বছরের শুরুতে ৫৫ বছর বয়সে মারা গেছেন। তবে চার বছর আগে বাড়ি বদলের সময়ে আরও অনেক বইয়ের সঙ্গে এই বইও বাক্সবন্দি হয়ে গুদামে চলে যায়। সেখানেই পড়ে ছিল। ওই ব্যক্তির বোন নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমরা জানতাম, তিনি হ্যারি পটারের একটি দুর্লভ বই সংগ্রহ করেছেন। তবে ভেবেছিলাম, বইটি হারিয়ে গেছে। পরে এটি খুঁজে পাওয়া যায়। নিলামে তোলা হয়।’


বইটি সম্পর্কে কতটুকু জানেন?


ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং রচিত হ্যারি পটার নামক কাল্পনিক উপন্যাস সিরিজের প্রথম উপন্যাস ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন’। এখানে হ্যারি পটার নামে একজন জাদুকরের কথা বলা হয়েছে, যে এগারো বছর বয়সে সর্বপ্রথম আবিষ্কার করে যে সে একজন জাদুকর এবং হগওয়ার্টস নামের একটি জাদুবিদ্যা শিক্ষার স্কুলে ভর্তি হয়।


হগওয়ার্টসে সে রন উইজলি ও হারমায়োনি গ্রেঞ্জারের সাথে বন্ধুত্ব গড়ে তোলে এবং তাদের সহযোগিতায় কালো জাদুকর লর্ড ভলডেমর্টকে পরাজিত করে এবং পরশপাথরটিকে উদ্ধার করে। ভলডেমর্টই হ্যারির এক বছর বয়সে তার বাবা মাকে হত্যা করেছিল এবং তাকেও হত্যার চেষ্টা করেছিল।


১৯৯৭ সালে ব্লুমসবেরি যুক্তরাজ্যের লন্ডনে সর্বপ্রথম বইটি প্রকাশ করে। ১৯৯৮ সালে বইটি হ্যারি পটার অ্যান্ড দ্য সরসারার্স স্টোন নামে স্কলাস্টিক কর্পোরেশনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়। ২০০৩ সালের ১৫ জুলাই অঙ্কুর প্রকাশনী বইটির বাংলা অনুবাদ প্রকাশ করে। বইটি শিশুদের জন্য শ্রেষ্ঠ বই হিসেবে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের অধিকাংশ পুরস্কার অর্জন করে।


১৯৯৯ সালের আগস্ট মাসে বইটি নিউইয়র্ক টাইমসের সর্বাধিক বিক্রীত বইয়ের তালিকায় প্রথম স্থান লাভ করে এবং ২০০০ সাল পর্যন্ত স্থানটি ধরে রাখে। বইটি বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে এবং বইয়ের কাহিনি অবলম্বনে একই নামের একটি চলচ্চিত্রও নির্মিত হয়েছে। সেটিও তুমুল জনপ্রিয়তা লাভ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.