শ্রাবণে শিবের সঙ্গে পুজো করুন কুবেরেরও! পাবেন লক্ষ্মীর আশীর্বাদ, হবে টাকার বৃষ্টি

 


ODD বাংলা ডেস্ক:হিন্দুধর্ম অনুসারে মা লক্ষ্মী যেমন সম্পদ ও সমৃদ্ধির অধিষ্ঠাত্রী দেব, তেমন কুবের হলেন সম্পদের দেবতা। আবার কুবেরকে ভগবান শংকরের দ্বাররক্ষী হিসেবেও মনে করা হয়। সম্পদ লাভের জন্য যেমন মা লক্ষ্মীর পুজো করা জরুরি, তেমনই কুবেরকেও প্রসন্ন করা প্রয়োজন। লক্ষ্মীদেবীর পাশাপাশি কুবেরের উপাসনা করলে সংসারে অর্থের কোনও অভাব কখনও দেখা যায় না। সেই সংসারে সুখ, শান্তি ও সমৃদ্ধি অক্ষয় হয়ে বিরাজ করে।


আর কদিন পরেই শুরু হবে শ্রাবণ মাস। শিবের প্রিয় শ্রাবণ মাসে মহাদেবের আরাধনা করার রীতি সর্বাধিক প্রচলিত। তবে ভোলেনাথের পাশাপাশি শ্রাবণে লক্ষ্মী ও কুবেরের পুজো করাও শুভ। এর ফলে শ্রাবণের ধারার মত অর্থ ঝরে পড়বে আপনার উপর। জেনে নিন শ্রাবণ মাসে কী ভাবে কুবেরের পুজো করবেন।


পুজোর স্থান পরিষ্কার করুন


যে স্থানে কুবেরের পুজো করবেন, সেই স্থানটি আগে পরিষ্কার করে নিন। বাড়ির উত্তর-পূর্ব দিকে কুবের দেবতার পুজো করা সবচেয়ে উপযোগী। সেই স্থান ধুয়ে-মুছে গঙ্গাজল ছিটিয়ে নিন। এর পর মোমবাতি ও জুঁই তেলের প্রদীপ জ্বালিয়ে কুবের দেবতার পুজো করুন।



কুবের মন্ত্র জপ


সকালে স্নান সেরে পরিষ্কার কাপড় পরে জপের মালা হাতে নিয়ে ১০৮ বার এই মন্ত্র জপ করুন, 'ওম শ্রী, ওম হ্রি শ্রী ওম হ্রি শ্রী ক্লীম ভিত্তেশাভারায় নমহঃ'। রোজ সকালে ও সন্ধেয় এই মন্ত্র জপ করলে অত্যন্ত প্রীত হন কুবের।


কুবের যন্ত্রের পুজো


রূপো, পাঞ্চোলা বা অন্য কোনও খাঁটি ধাতুর পাতে কুবেরের ছবি ছাপিয়ে তৈরি হয় কুবের যন্ত্র। বাজারে এই কুবের যন্ত্র কিনতে পাওয়া যায়। রোজ মনের বিশ্বাস সহকারে কুবের যন্ত্রের পুজো করুন। শ্রাবণ মাসে কুবের যন্ত্রের পুজো করলে সারা বছর আর আর্থিক সংকট থাকবে না এবং দুর্ভাগ্য দূরে সরে যাবে।


ত্রয়োদশী তিথিতে কুবের দেবের আরাধনা


মনে ভক্তি থাকলে যে কোনও দিনই কুবেরের পুজো করা যায়। তবে ত্রয়োদশী তিথিতে কুবের দেবের পুজো করলে অধিক লাভ পাওয়া সম্ভব। ত্রয়োদশী তিথিতে সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার পোশাক পরে কুবের যন্ত্রের সামনে বসুন। চাল, সিঁদুর ও হলুদ নিবেদন করুন। এরপর হাতে ফুল নিয়ে কুবের মন্ত্র জপ করুন। অন্তত ১০৮ বার মন্ত্র জপ করতেই হবে।


এর ফলে কুবের দেবের পাশাপাশি তুষ্ট হবেন মা লক্ষ্মীও। আর্থিক বিষয়ের সব সমস্যা আপনার জীবন থেকে দূর হবে এবং সংসারে শান্তি বিরাজ করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.