প্লেটে ভাত রুটি দুটোই থাকলে কোনটা আগে খাওয়া উচিত, জেনে নিন এই সঠিক উপায়



 ODD বাংলা ডেস্ক: দক্ষিণ এশিয়ার মানুষ ভাত খেতে বেশি পছন্দ করে। বিশেষ করে ভারতে মানুষ সারাদিনে এক সময় ভাত খায়। তবে কেউ কেউ ভাতের চেয়ে রুটি খেতে বেশি পছন্দ করেন। অন্যদিকে, ওজন কমানোর ক্ষেত্রে লোকেরা ভাতের চেয়ে রুটি খেতে বেশি পছন্দ করে। অনেকেই বিশ্বাস করেন বেশি ভাত খেলে ওজন বাড়ে। কিন্তু মোটেও তেমন নয়। 


ভাতে কার্বোহাইড্রেটেড অনেক বেশি থাকে। রুটি তৈরি করা হয় গমের আটা থেকে, আর চাল তৈরি করা হয় ধানের দানা মিহি করে। প্রায়ই বিতর্ক হয় কোনটা ভালো, ভাত না রুটি? প্লেটে ভাত থাকলে রুটির আগে খাওয়া উচিত নাকি পরে? ভাত ও রুটি ভারসাম্য রেখে খেতে হবে। উভয়ই খাবারের অন্তর্ভুক্ত।


ভাত আর রুটি এক সঙ্গে খাওয়া কি ঠিক?


রুটি ও ভাত কখনোই মিশিয়ে খাওয়া উচিত নয়। সেজন্য যখনই দুটোই খাবেন, একটা ফাঁক রাখুন। আপনি যখন দুটোই খান তখন এটি অন্ত্রে বসে যায় যার কারণে গ্লাইসেমিক সূচক বৃদ্ধি পায়। দুটি শস্যেই প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। শরীরে স্টার্চ বাড়তে থাকে। এই দুটি দানাই সঠিকভাবে হজম হয় না এবং ফুলে যায়। এমন অবস্থায় কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়। এতেও আপনার পেট খারাপ হতে পারে।


আগে ভাত না রুটি ?


আগে রুটি খান, তারপর ভাত খান। প্রথমে ভাত খাওয়া উচিত নয়, তা না হলে আপনার পেট ভরবে এবং আপনি আবার রুটি খেতে পারবেন না। সেজন্য সবার আগে রুটি খাবেন তারপর শুধু ভাত খেতে হবে। এমন অবস্থায় প্রথমে রোটি তারপর ভাত খাওয়া উচিত। এর কারণে অনেকক্ষণ ক্ষুধা লাগে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.