২০ থেকে ৩০ বছর বয়সে যদি এই ৪ উপসর্গ দেখতে পান, তাহলে অবিলম্বে সতর্ক হওয়া উচিত

 


ODD বাংলা ডেস্ক: অল্প বয়সে এমন অনেক লক্ষণ দেখা যায় যা হার্ট অ্যাটাকের কারণ হয়ে দাঁড়ায়। ২০ থেকে ৩০ বছর বয়সের মধ্যে এরকম অনেক লক্ষণ দেখা যায়। ডেইলি মেইলে প্রকাশিত খবর অনুযায়ী, মাউন্ট সিনাইয়ের হৃদরোগ বিশেষজ্ঞরা বলেছেন যে ক্লান্তি এবং নার্ভাসনেস-সহ এই লক্ষণগুলি ভুলে যাওয়া উচিত নয়।


অল্প বয়সে হার্ট অ্যাটাক বা হৃদরোগজনিত অন্যান্য রোগে মৃত্যুর সংখ্যা ক্রমাগত বাড়ছে। এতে ২০ থেকে ৩০ বছর বয়সী মানুষের সংখ্যা বেশি বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, অল্প বয়সে দেখা দেওয়া এসব লক্ষণই পরবর্তীতে হার্ট অ্যাটাকের কারণ হয়ে দাঁড়ায়।


হৃদরোগে আক্রান্ত রোগীদের প্রায়ই উদ্বেগ থাকে। ডক্টর ভাট বলেছেন, সাধারণ ব্যথা এবং মানসিক চাপ আতঙ্কের দিকে নিয়ে যায়।' যদি আপনার ২০ থেকে ৩০ বছর বয়সের মধ্যে ঘন ঘন নার্ভাসনেস থাকে, তাহলে অবিলম্বে হার্ট সংক্রান্ত পরীক্ষা করান। বলা হয় যখন ধমনীতে পেরিফেরাল আর্টারিয়াল ডিজিজের সমস্যা হয়, তখন সেগুলি পাতলা হতে শুরু করে বা ব্লক হয়ে যায়। পায়ের ধমনীতে যখন এটি ঘটে তখন ব্যথা শুরু হয়। অল্প বয়সে এমনটা হওয়া বিপদের ঘণ্টার চেয়ে কম নয়।


যাদের হার্টের সমস্যা আছে তারা প্রায়ই পেট সংক্রান্ত সমস্যায় ভুগে থাকেন। পেটের উপরের অংশে হঠাৎ ব্যথা হওয়া ভালো নয়। একে বলে অন্ত্রের অজ্ঞান যেখানে রক্ত ​​কোলনে পৌঁছায় না। এমন অবস্থায় হার্ট অ্যাটাক হতে পারে। এটাকে হার্ট অ্যাটাক বা হৃদরোগের গুরুত্বপূর্ণ লক্ষণ বলা যাবে না, তবে এই অবস্থায়ও এটি মারাত্মক হতে পারে। পরিপূর্ণ ঘুম না হলেও ক্লান্তি হতে পারে, তবে ঘন ঘন ক্লান্তি থাকলে চেকআপ করাতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.