সুস্থ থাকতে ত্যাগ করুন এই কয়টি ভুল ধারণা, জেনে নিন কোন ধরনের খাবার খাওয়া উচিত কোন ধরনের নয়



 ODD বাংলা ডেস্ক: সুস্থ থাকতে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ করা। বিশেষজ্ঞের মতে রোজ পুষ্টিকর খাবার খেলে যে কোনও রোগ থেকে পেতে পারেন মুক্তি। বর্তমানে ঘরে ঘরে কঠিন রোগ। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে হার্টের রোগ নতুন কথা নয়। প্রতি পরিবারে এমন রোগী পাবেন। এই সকল রোগের কারণগুলোর মধ্যে অন্যতম অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ। আজ রইল বিশেষ টিপস। সুস্থ থাকতে ত্যাগ করুন এই কয়টি ভুল ধারণা, জেনে নিন কোন ধরনের খাবার খাওয়া উচিত কোন ধরনের নয়।


অনেকেই বলে কার্বোহাইড্রেট শরীরের জন্য খারাপ। এই ধারণা একেবারে ভুল। কার্বোহাইড্রেট শরীরের শক্তির জন্য একটি অত্যাবশ্যক উৎস। শস্য, ফল, সবজি থেকে কার্বোহাইড্রেট পেতে পারেন। এটি আমাদের শরীরকে শক্তিশালী করে।


গ্লুটেন মুক্ত ডায়েট সকলের জন্য উপকারী। গ্লুটেন জাতীয় খাবারে অধিক চিনি থাকে। যা শারীরিক জটিলতা তৈরি করে থাকে। তাই সুস্থ থাকতে হলে গ্লুটেন মুক্ত খাবার খান।


অনেকেই মনে করে ডিটক্স ওয়াটার আপনার শরীর পরিষ্কার করে। বাজারে একাধিক ডিটক্স ওয়াটার আছে। তাই সব ধরনের ডিটক্স ওয়াটার যে শরীরের বর্জ্য বের করে দেয় এমন কোনও বৈজ্ঞানভিত্তিক প্রমাণ নেই। লিভার ও কিডনি হল শরীরের প্রাকৃতিক ডিটক্সিফায়ার। তাই এমন অঙ্গের খেয়াল রাখুন। এতে এমনিতেই শরীর থাকবে সুস্থ।


অনেকেই মনে করেন উচ্চ চর্বিযুক্ত খাবার খেলে হার্টের সমস্যা দেখা দেয়। এই ধারণা ভুল। স্যাচুরেটড ও ট্রান্স ফ্যাটগুলো হার্টের সমস্যা বৃদ্ধি করে ঠিকই কিন্তু চর্বি একেবারে হার্টের জন্য ক্ষতি কারক নয়। বাদাম, বীজ, ও মাছে থাকা চর্বি হার্টের জন্য উপকারী।


তাই সুস্থ থাকতে মেনে চলুন এই সকল টিপস। ত্যাগ করুন এমন ভুল ধারণা। সঙ্গে খাদ্যতালিকায় যোগ করুন সবজি ও ফল। নিয়মিত সবজি ও ফল খেলে স্বাস্থ্য উন্নতি ঘটবে। তেমনই রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মিলবে মুক্তি। ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন অনেকে। তা ডেকে আনে কঠিন বিপদ। তাই সময় থাকতে সতর্ক হন। এরই সঙ্গে রোজ সঠিক সময় খাওয়া দাওয়া করুন। সঠিক সময় খাবার না খেলে তা হজম হবে না। এর কারণে দেখা দেবে নানান জটিলতা। সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.