বৃষ্টির কারণে বাইরে হাঁটতে পারছেন না? ঘরেই শরীরচর্চা করবেন যেভাবে

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মের প্রচণ্ড খরতাপ থেকে স্বস্তি দেয় বর্ষা। উপকারিতার পাশপাশি বর্ষার বিড়ম্বনাও কম নয়। অবিরাম কিংবা থেমে থেমে বৃষ্টির কারণে রাস্তাঘাটে জল জমে কাদায় একাকার হয়ে যায়। এ কারণে চাইলেও হাঁটার জন্য বের হওয়া যায় না। সেক্ষেত্রে ঘরেই ইনডোর ব্যায়ামের ব্যবস্থা করতে পারেন।


ভারতীয় স্বাস্থ্য বিশেষজ্ঞ মল্লিকা তর্কস পারেখের ভাষায়,  বর্ষাকালে সক্রিয় থাকা অপরিহার্য, কারণ এই আবহাওয়ায় অলসতা পেয়ে বসে। অথচ সুস্থ থাকতে প্রতিদিন ১০ হাজার কদম হাঁটা প্রয়োজন। বৃষ্টির কারণে বাইরে বের হতে না পারলে কিছু পদক্ষেপের মাধ্যমে তা অর্জন করতে পারেন। যেমন-


টিভি দেখার সময় হাঁটুন: বাইরে হাঁটতে না পারলে ঘরেই হাঁটুন। আপনার প্রিয় টিভি শো দেখার সময়, গান শোনার বা ফোনে কথা বলার সময় ঘরের মধ্যে হাঁটতে থাকুন।  


নাচ করতে পারেন: আপনি যদি আরও গতিশীল কিছু করতে চান তাহলে ঘরে নাচ করতে পারেন। গানের সাথে নাচ বা এরোবিক্স রুটিন অনুসরণ করার চেষ্টা করুন। জুম্বা, স্কিপিং, জাম্পিং জ্যাক এবং হপিংয়ের মতো কার্যকলাপগুলি দুর্দান্ত ব্যায়াম যা বাড়িতে করা যেতে পারে।


অফিস, অ্যাপার্টমেন্টের হলওয়েতে হাঁটা: শুধুমাত্র আপনার বসার ঘরে নিজেকে সীমাবদ্ধ করবেন না। আপনি বাড়ির অভ্যন্তরীণ স্থানের বিচরণ করতে পারেন। অ্যাপার্টমেন্ট বিল্ডিং, অফিস কমপ্লেক্স বা একটি বড় শপিং মলের হলওয়েতে হাঁটতে পারেন।


ট্রেডমিলে হাঁটুন: আপনার বাড়িতে যদি ট্রেডমিল থাকে তাহলে বৃষ্টির দিনে হাঁটার জন্য সেগুলি ব্যবহার করুন৷


ব্যাডমিন্টন বা টেবিল টেনিস খেলা : পরিবার এবং বন্ধুদের সাথে টেবিল টেনিস, ব্যাডমিন্টন বা মিনি গল্ফের মতো ইনডোর গেমগুলো খেলতে পারেন। এই ক্রিয়াকলাপগুলি কেবল আপনাকে সক্রিয়ও রাখবে না দৈনন্দিন রুটিনও আকর্ষনীয় করে।


অন্যান্য কাজ: প্রতিদিনের কিছু কার্যকলাপ যেমন- লিফটের পরিবর্তে সিঁড়ি বেয়ে ব্যবহার,ঘরবাড়ি পরিস্কার করা এগুলোও আপনার ক্যালরি ঝরাতে সাহায্য করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.