কোন কোন লক্ষণ দেখে বুঝবেন কিডনি বিকল হচ্ছে?

 


ODD বাংলা ডেস্ক: আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল কিডনি বা বৃক্ক। যদি কোনও ব্যক্তি কিডনির রোগে আক্রান্ত হন তাদের জীবনে নানান অসুবিধার সম্মুখীন হতে হয় এবং কিডনির সমস্যা নিঃশব্দে ঘাতক বলেই মনে করে থাকেন চিকিৎসকেরা। কিডনির সমস্যা হলে সেভাবে কিন্তু কোন উপসর্গ থাকে না।


তবে এমন কিছু উপসর্গ রয়েছে যেগুলি দেখলে খুব সহজেই বুঝা যায় ব্যক্তিটি কিডনির রোগে আক্রান্ত হচ্ছেন। দেখুন কোন কোন লক্ষণ দেখে আগে থেকেই আপনি সতর্ক হবেন।


চিকিৎসকদের মতে, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ যাদের থাকে তাদের ভবিষ্যতে কিডনি খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। অনেক সময় কিডনি নষ্টও হয়ে যায়। ৬০ বছর বয়স হলে কিডনি রোগের ঝুঁকি ক্রমশই বাড়তে থাকে।


যে সকল ব্যক্তি কিডনির ( kidney)রোগে আক্রান্ত হন সেই সকল ব্যক্তিদের পা প্রচন্ড পরিমাণে ফুলে যায়। সকাল বেলা ঘুম থেকে ওঠার পর তারা বিছানা থেকে নামার সময় পা মাটিতে ফেলতে পারেন না, সেই সময় খুব যন্ত্রণা অনুভব হয় তাঁদের।


এমন অনেক ব্যক্তি রয়েছেন যাদের ত্বক খসখসে হয়ে যায় এবং ত্বকের রং পরিবর্তন হতে থাকে। এরকম যদি আপনার সঙ্গেও হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। কিডনি খারাপ হওয়ার আরেকটি প্রধান লক্ষণই হল ত্বকের রং ফ্যাকাসে যাওয়া। শুধু তাই নয় অনেক সময় ত্বক প্রচন্ড পরিমাণে শুকিয়ে যায় এবং সেখানে চুলকানি অনুভব হয়।


যাদের কিডনির সমস্যা রয়েছে তাঁদের বারবার প্রস্রাব পায়, এটিকে কিন্তু শুধু ডায়াবেটিসের লক্ষণ বলেই ভুল করবেন না, প্রস্রাবের সমস্যা কিন্তু কিডনি খারাপ হলেও হয়ে থাকে। শুধু তাই নয়, প্রস্রাবের বেগ পেলে আপনি যদি দাঁড়াতে না পারেন তাহলে কিন্তু আগে থেকেই সাবধান হন। প্রস্রাবের হার বেড়ে যায় খুব খারাপ। কারণ কিডনি সঠিকভাবে কাজ না করলে এমন সমস্যার সম্মুখীন হতে হয়।


যারা কিডনির অসুখে আক্রান্ত তাদের যে শুধু পা ফুলে যায় তা নয়, তাদের মুখ , চোখের কোণও কিন্তু ফুলে যেতে থাকে। চোখে চারপাশ অনেক সময় কুঁচকে যায়। সঙ্গে প্রস্রাবের রঙের পরিবর্তন হয়। প্রস্রাব করতে গেলে অনেক সময় পেটে হালকা ব্যথাও অনুভব হয়।


যারা কিডনির রোগে আক্রান্ত তাদের পা ও গোড়ালি প্রচন্ড পরিমাণে ফুলে যায়, সেই সঙ্গে আবার ব্যক্তিদের হৃদরোগ, লিভারের রোগ এবং পায়ের শিরার নানান সমস্যা দেখা দিতে পারে।


যারা কিডনি রোগে আক্রান্ত হয় হন তাদের কিন্তু খাবার ইচ্ছা থাকে না, খিদে তাদের কমতে থাকে। তাদের জল খাওয়ারও ইচ্ছা থাকে না। খেতে বসলে তাদের গা গুলিয়ে ওঠে। সব সময় শরীর দুর্বল লাগে। এই লক্ষণগুলো যদি আপনার মধ্যেও থাকে তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.