কিডনির স্টোন নিরাময় করবে এই কয়েকটা ফল, লাগবে না কোনও ওষুধ বা চিকিৎসা

 


ODD বাংলা ডেস্ক: শরীরের সঠিকভাবে কাজ করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি হল কিডনি। কিডনি আমাদের শরীর থেকে বর্জ্য এবং দূষক পদার্থ অপসারণ করতে রক্তকে ফিল্টার করে, যেমন অতিরিক্ত তরল, এবং সঠিক পরিমাণে ইলেক্ট্রোলাইট বজায় রাখতে। কিডনি পাথরের সমস্যা বর্তমানে অতিপরিচিত একটি রোগ। মানবে দেহের সবচেয়ে পরিচিত একটি অঙ্গ এটি। কিডনি অচল হয়ে যাওয়া মানে অবধারিত মৃত্যু। একটি ছোট পাথর উপসর্গ সৃষ্টি না করেও কিডনিতে হতে পাড়ে। যদি একটি পাথর ৫ মিলিমিটার থেকে বেশি হয় তবে এর ফলে ইউটেরাস এর বাধা হতে পারে যার ফলে নিম্ন পেট বা পেটে তীব্র ব্যথা হয়।


বিশেষজ্ঞরা বলছেন বাড়ছে কিডনির সমস্যা। অজান্তে কিডনির একাধির রোগ বাসা বাঁধছে শরীরে। এই সমস্যার মধ্যে অধিক মাত্রায় বেড়ে চলেছে কিডনি স্টোনের সমস্যা। অজান্তে অনেকের শরীরে কিডনি স্টোনের মতো কঠিন সমস্যা দেখা দিচ্ছে।


আমাদের দেশে কিডনির সমস্যায় আক্রান্ত মানুষের সংখ্যা খুব একটা কম নয়। ক্রমশ দিনে দিনে বেড়েই চলছে এর সংখ্যা। বর্তমানে কিডনি স্টোন বা বৃক্কে পাথর জমার সমস্যা এখন প্রায়ই শোনা যায়। কিডনি সমস্যাগুলির মধ্যে অন্যতম হল কিডনিতে স্টোন বা পাথর হওয়ার সমস্যা। আজকাল পাথর একটি খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগ মানুষই এই সমস্যায় ভুগছেন। পাথরের প্রধান কারণ হল খারাপ জীবনযাপন এবং খাদ্যাভ্যাস, যা কিডনিতে অতিরিক্ত খনিজ পদার্থের দিকে নিয়ে যায় যা পাথর তৈরি করে। তাই অক্সালেট বেশি বা প্রোটিন বেশি থাকে এমন খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিত, তবে কিছু জিনিস খেলে কিডনিতে পাথর থেকে মুক্তি পেতে পারেন, হ্যাঁ কিছু ফল খেলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।


কিডনিতে পাথরের রোগীদের খাওয়া উচিত এই ফল-


রসালো ফল খান


কিডনি স্টোন রোগে আক্রান্ত ব্যক্তির জল সমৃদ্ধ ফল যেমন নারকেল জল, তরমুজ এবং শসা খাওয়া উচিত। কারণ এই সবই পাথরকে গলাতে সাহায্য করে। সেজন্য আপনার খাদ্যতালিকায় বেশি করে রসালো ফল অন্তর্ভুক্ত করা উচিত।


সাইট্রাস ফল


সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ। যারা পাথর দ্রবীভূত করতে কাজ করে। সাইট্রাস ফল এবং জুসে সাইট্রিক অ্যাসিড থাকে, তাই এগুলো খাওয়া আপনার জন্য ভালো। এর জন্য কমলা, লেবু ও আঙুর খেতে হবে।


ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার-


ক্যালসিয়াম সমৃদ্ধ ফল খাওয়া পাথর দূর করতে সাহায্য করে। এর জন্য আপনি আপনার খাদ্যতালিকায় কালো আঙ্গুর, ডুমুর অন্তর্ভুক্ত করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.