গুরু পূর্ণিমা ২০২৩: কখন থেকে পড়ছে তিথি, জানুন এর মাহাত্ম্য

ODD বাংলা ডেস্ক: হিন্দু শাস্ত্র অনুসারে আষাঢ় মাসের পূর্ণিমা তিথিটি গুরু পূর্ণিমা নামে পরিচিত। চলতি বছরে সোমবার ৩ জুলাই পড়ছে গুরু পূর্ণিমা। মহর্ষি বেদব্যাসের জন্ম তিথি উপলক্ষ্যে পালিত হয় গুরু পূর্ণিমা। দেখে নেওয়া যাক, পূর্ণিমা তিথি কখন থেকে পড়ছে।

এবছর গুরু পূর্ণিমার শুরু:- (আষাঢ় পূর্ণিমা) রবিবার ২ জুলাই ২০২৩, রাত ০৮: ২১টা থেকে।
গুরু পূর্ণিমার শেষ:- (আষাঢ় পূর্ণিমা) সোমবার, ৩ জুলাই, ২০২৩, বিকেল ০৫: ০৮টা পর্যন্ত
(সোমবার ৩ই জুলাই সোমবার গুরু পূর্ণিমা পালন করা উচিত।)

কথিত আছে যে, আষাঢ় পূর্ণিমা দিবসটিকে গুরু পূর্ণিমা উৎসব হিসেবে উদযাপন শুরু করেছিলেন মহর্ষি বেদব্যাসের ৫ জন শিষ্য। হিন্দুধর্মে মহর্ষি বেদব্যাসকে ব্রহ্মা, বিষ্ণু ও মহেশের রূপ হিসাবে বিবেচনা করা হয়েছে। বেদব্যাসজি সংস্কৃত ভাষায় দক্ষতা অর্জন করেছিলেন। তার পরে তিনি মহাভারত, ১৮টি মহাপুরাণ, ব্রহ্মসূত্র-সহ বহু ধর্মীয় গ্রন্থ রচনা করেছিলেন। বেদের সীমাও তিনি নির্ধারণ করেছিলেন বলে কথিত আছে। মহর্ষি বেদব্যাসকে ব্যাসদেব, বাদরায়ণ নামেও ডাকা হয়।

কথিত আছে যে মহর্ষি বেদব্যাস আষাঢ় মাসের এই দিনেই তাঁর শিষ্য ঋষিদের শ্রীভাগবত পুরাণের জ্ঞান দান করেছিলেন। সেই থেকে মহর্ষি বেদব্যাসের ৫ জন শিষ্য এই দিনটিকে গুরুপূর্ণিমা হিসেবে উদযাপন পালন করা শুরু করেন। সেই দেখাদেখি এই দিনেই গুরুর পুজো করার প্রথা শুরু হয় চতুর্দিকে। তারপর থেকে প্রতিবছর আষাঢ় মাসের পূর্ণিমার দিনটিকে গুরু পূর্ণিমা বা ব্যাস পূর্ণিমা হিসেবে পালন করার রীতি চলে আসছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.