জয়েন্ট থেকে হার্ট পর্যন্ত এইভাবে রিউমাটয়েড আর্থ্রাইটিস আপনার শরীরকে প্রভাবিত করে, জেনে নিন লক্ষণগুলি

 


ODD বাংলা ডেস্ক: পিঠ, কব্জি, ঘাড়ের জয়েন্টে লাগাতার ব্যথার সমস্যাকে অনেকেই উপেক্ষা করেন। কিন্তু জানেন কি এগুলো হতে পারে রিউমাটয়েড আর্থ্রাইটিসের প্রাথমিক লক্ষণ। বেশিরভাগ ক্ষেত্রে এই রোগটি বয়স্কদের মধ্যে ঘটে। সময় মতো রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসা না হলে শরীরের অনেক অংশে এর খারাপ প্রভাব পড়তে পারে। এর কারণে জয়েন্ট-সহ শরীরের অনেক অংশে ফোলাভাব দেখা দেয়। রিউমাটয়েড আর্থ্রাইটিস বেশিরভাগই হাত, কব্জি এবং হাঁটুর জয়েন্টগুলিকে প্রভাবিত করে, আসুন দেখি কীভাবে বাতজ্বর শরীরের অনেক অংশকে প্রভাবিত করে এবং এর লক্ষণগুলি কী হতে পারে।


রিউমাটয়েড আর্থ্রাইটিস কীভাবে শরীরকে প্রভাবিত করে-


যদি রিউমাটয়েড আর্থ্রাইটিস প্রাথমিকভাবে সনাক্ত না করা হয় তবে এর লক্ষণগুলি কখনও কখনও গোড়ালি, কনুই, নিতম্ব এবং কাঁধ-সহ শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে। রিউমাটয়েড আর্থ্রাইটিস প্রধানত জয়েন্টগুলিকে প্রভাবিত করে। তবে, এটি রক্তনালীতে প্রদাহও সৃষ্টি করতে পারে। এই অবস্থা রিউমাটয়েড ভাস্কুলাইটিস নামে পরিচিত। এটি সাধারণত ঘটে যখন আপনি দীর্ঘ সময়ের জন্য RA তে ভুগছেন, ত্বক, আঙ্গুল এবং পায়ের আঙ্গুল, স্নায়ু, চোখ এবং হৃদয়কে প্রভাবিত করে। এই রোগে যে প্রদাহ হয় তা স্নায়ুর উপর চাপ সৃষ্টি করতে পারে, যা কারপাল টানেল সিন্ড্রোম হতে পারে, এমন একটি অবস্থা যা বুড়ো আঙুলে দুর্বলতা, অসাড়তা বা ঝনঝন সৃষ্টি করে।


এই লক্ষণগুলি উপেক্ষা করবেন না


ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এ প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, বিষণ্নতা এবং উদ্বেগ হল প্রধান মানসিক সমস্যা যা RA এর সঙ্গে সম্পর্কিত হতে পারে, হয় জৈবিক এবং সাইটোকাইন-সম্পর্কিত প্রক্রিয়ার কারণে বা দীর্ঘস্থায়ী রোগের কারণে। তদুপরি, এটি লক্ষ করা গেছে যে মানসিক স্বাস্থ্যের সমস্যাযুক্ত লোকেরা চিকিত্সার প্রতি কম প্রতিক্রিয়াশীল। এটি শরীরের বিভিন্ন অংশকে প্রভাবিত করে, এটি অনেক উপসর্গ সৃষ্টি করতে পারে। RA এর কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে- জয়েন্টে ব্যথা, জয়েন্ট শক্ত হওয়া, একাধিক জয়েন্ট ফুলে যাওয়া, ওজন হ্রাস, ক্লান্তি এবং দুর্বলতা। এই রোগটি একজন ব্যক্তিকে হার্ট অ্যাটাক, স্ট্রোক, অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের মতো হৃদরোগের দিকেও নিয়ে যেতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.