পিরিয়ড বন্ধ মানেই মেনোপজ কিংবা মেনোপজ মানে যৌন জীবনে ইতি নয়, রইল একাধিক ভুল ধারণার হদিশ

 


ODD বাংলা ডেস্ক: নির্দিষ্ট বয়সে যেমন মেয়েদের পিরিয়ড শুরু হয় তেমনই তা একটা বয়সের পর শেষ হবে, এটাই স্বাভাবিক। এই পিরিয়ডস বন্ধ হওয়ার বিষয়টি আমরা মেনোপজ নামে চিহ্নিত করি। তবে, অনেকেই মনে করেন পিরিয়ড বন্ধ মানেই মেনোপজ হয়ে গেল। তেমনই মেনোপজ হলে যৌন জীবন শেষ। এমন একাধিক ধারণা রয়েছে এই বিষয়। এবার ত্যাগ করুন এই সকল ধারণা।


মেনোপজ একবারে হয় না


মেনোপজ প্রক্রিয়াটি তিনটি পর্যায় হয়। প্রথম পেরি মনোপোজ, দ্বিতীয় মেনোপজ এবং তৃতীয় পোস্ট মেনোপজ। মেনোপজ শুরু তিন থেকে পাঁচ বছর আগে শুরু হয়। তারপর হয় মেনোপজ ।


পিরিয়ডস বন্ধ মানেই কি মেনোপজ?


অনিদ্রা, ভ্যাজাইনা ড্রাইনেস, ওজন বৃদ্ধি, অবসাদ, অস্থিরতা, মনোযোগ কমে যাওয়া, দুর্বল স্মৃতি, যৌন আকাঙ্খা কমে যাওয়া, ত্বক ও মুখে শুষ্ক ভাব দেখা দিলে বুঝতে হবে মনোপোজের সময় এসেছে। আর এর সঙ্গে অবশ্যই যদি পিরিয়ডস কমে যায়। বা খুব বেশি পিরিয়ডস হয়।


এরই সঙ্গে চুল পড়া, মাথা ধরা, গাঁটে ব্যথা, পেশির শক্তি কমে যাওয়া, দ্রুত হৃদস্পন্দন, মাথা ধরার মতো সমস্যা দেখতে সতর্ক হন।


মেনোপজ মানে কষ্টকর যৌন মিলন


অনেকেই মনে করেন মেনোপজ হলে যৌন মিলনের সময় ব্যথা অনুভব হয়। এই ধারণা ভুল। আসলে মেনোপোজ হলে যোনি পথ শুষ্ক হয়ে যায়। এর থেকে এমন ধারণা তৈরি হয় অনেকের। কিন্তু. এই ধারণা একেবারেই সঠিক নয়। যৌন মিলনের সময় শারীরিক উত্তেজনা অনুভব করে এমন কষ্ট হয় না।


মেনোপজ মানে যৌন চাহিদা কমে যায়


অনেকে মনে করেন মেনোপোজ মানে যৌন চাহিদা কমে যায়। এমন ধারণা ভুল। মেনোপোজের পর অনেক মেনেই মানসিক ভাবে দুর্বল হয়ে পড়েন। সে কারণে এমন যৌন জীবনের প্রতি আগ্রহ হারান। এর কারণে এমন অনুভব হতে পারে। তবে, তা বাস্তব নয়।


তবে মেনোপজ নিয়ে অনেকেই ভয়ে থাকেন। এমন ভাবনার কোনও কারণ নিয়ে। এটি স্বাভাবিক বিষয়। তবে, মেনোপজ হলে চিকিৎসকের পরামর্শ নিন। এতে শরীরে কোনও জটিলতা হওয়ার সম্ভাবনা থাকবে না। সঙ্গে ত্যাগ করুন মেনোপজ নিয়ে থাকে নানান ভুল ধারণা। তা না হলে, অবসাদ দেখা দিতে পারে। মেনোপজের পরে অনেক মেয়ের মানসিকতায় পরিবর্তন আসে। তাই সময় থাকতে সচেতন হন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.