সত্যিই কি রক্ত দিয়ে দ্রৌপদীর চুল ধোওয়ার শপথ করেছিলেন ভীম? জানুন মহাভারতের আসল কাহিনি



 ODD বাংলা ডেস্ক: মহাভারতের অন্যতম প্রধান চরিত্র দ্রৌপদী। অনেকের মতে কুরুক্ষেত্রের যুদ্ধের পেছনে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ। পঞ্চপাণ্ডবের স্ত্রী হলেও অর্জুনের প্রতি সবথেকে বেশি ভালোবাসা ছিল দ্রৌপদীর। কারণে মাতা কুন্তীর নির্দেশে তিনি পাঁচ ভাইকে বিয়ে করলেও স্বয়ম্বরসভায় অর্জুনের গলাতেই বরমাল্য দিয়েছিলেন দ্রৌপদী। তবে অর্জুনকে সবথেকে বেশি ভালোবাসলেও দ্রৌপদী সবথেকে বেশি ভরসা করতেন ভীমকে। সেই কারণে যখনই বিপদে পড়েছেন বা অপমানিত হয়েছেন, বারবার ভীমের কাছে সাহায্য প্রার্থনা করেছেন তিনি। ভীমও বারবার দ্রৌপদীর অপমানের প্রতিশোধ নিয়েছেন।


মহাভারতে এমন অনেক শপথ নেওয়া হয়েছিল এক রক্তক্ষয়ী ভয়াবহ যুদ্ধের দিকে ঠেলে দিয়েছিল কৌরব ও পাণ্ডবদের। এই সব শপথের মধ্যে অন্যতম ছিল দুঃশাসনের বুকের রক্ত দিয়ে দ্রৌপদীর চুল ধোওয়ার প্রতিজ্ঞা। দ্যূতসভায় দ্রৌপদীর বস্ত্রহরণের প্রতিশোধ নিতে এই প্রতিজ্ঞা করেছিলেন ভীম।


কেন রক্ত দিয়ে দ্রৌপদীর চুল ধোওয়ার শপথ করেছিলেন ভীম?


মহাভারতের মহাকাব্যে নিঃসন্দেহে সবচেয়ে নিন্দনীয় অধ্যায় বস্ত্রহরণ পর্ব। দুর্যোধনের বিরুদ্ধে দ্যূতক্রীড়ায় শকুনির কাছে হারতে হারতে বুদ্ধিভ্রষ্ট হয়ে দ্রৌপদী ও তাঁর চার ভাইকে বাজি রেখেছিলেন যুধিষ্ঠির। অন্তঃপুর থেকে কূলবধূ দ্রৌপদীর মাথার চুল ধরে টানতে টানতে তাঁকে ভরা রাজসভায় নিয়ে যান দুঃশাসন। সেখানে দুর্যোধনের নির্দেশে সবার সামনে তাঁর বস্ত্রহরণ করার চেষ্টা করেন। দ্যূতক্রীড়ার নিয়ম অনুসারে পাণ্ডবরা দ্রৌপদীর এই চরম অপমান দেখেও চুপ করে থাকেন। কিন্তু ভেতরে ভেতরে প্রতিশোধের আগুন জ্বলতে থাকে তাঁদের। এই আগুনের জ্বালায় ভীম শপথ করেন যে দুঃশাসনের বুক চিরে তাঁর রক্তপান করবেন এবং সেই রক্ত দিয়ে দ্রৌপদীর চুল ধুয়ে দেবেন।


নিজের শপথ রেখেছিলেন ভীম?


দ্রৌপদী ভীমকে বলেছিলেন যে দুঃশাসনের বুকের রক্ত এনে না দেওয়া পর্যন্ত তিনি কোনওদিন আর চুল বাঁধবেন না। এরপর ১৩ বছর দ্রৌপদী চুল বাঁধেননি। কুরুক্ষেত্রের যুদ্ধে নিজের শপথ রেখে ভীম দুঃশাসনের বুকের রক্ত চিরে তা পান করেন এবং সেই রক্ত দিয়ে দ্রৌপদীর চুল ধুয়ে দেন।


সত্যিই কি দুঃশাসনের রক্ত পান করেছিলেন ভীম?


মহাভারত অনুসারে কুরুক্ষেত্রের যুদ্ধের পর পাণ্ডবরা ধৃতরাষ্ট্র ও গান্ধারীর সঙ্গে দেখা করতে যান। সেখানে গান্ধারী ভীমকে জিজ্ঞেস করেন যে সত্যিই তিনি দুঃশাসনের বুকের রক্ত পান করেছিলেন কিনা। ভীম তাঁকে বলেন যে তিনি অবশ্যই নিজের শপথ রক্ষা করেছেন, তবে দুঃশাসনের শুধু তাঁর দাঁত পর্যন্ত পৌঁছয়, তারপর আর ভেতরে ঢোকেনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.